তারেক রহমান ২১ আগস্টের হত্যাকাণ্ড পরিচালনা করেছিলেন: কাদের

তারেক রহমান ২১ আগস্টের হত্যাকাণ্ড পরিচালনা করেছিলেন: কাদের

নিজস্ব প্রতিবেদক

২১ আগস্টের গ্রেনেড হামলার মাস্টার মাইন্ড ছিল হাওয়া ভবন এবং তারেক রহমান হাওয়া ভবন থেকে এ হত্যাকাণ্ড পরিচালনা করেছিলেন বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২৪ অগস্ট) আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানের মৃত্যুবার্ষিকীতে বনানী কবরস্থানে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ড আর ২০০৪ সালের ২১ আগস্টের হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা। একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা।

১৫ আগস্টের টার্গেট ছিলেন বঙ্গবন্ধু আর ২১ আগস্টের প্রাইম টার্গেট ছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। ’৭৫ সালে জিয়াউর রহমান যদি বঙ্গবন্ধুর খুনিদের প্রশ্রয় না দিত, দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত না করত, বঙ্গবন্ধুর খুনিদের হত্যার বিচার বন্ধে ইনডেমনিটি অধ্যাদেশ অনুমোদন না দিত, খুনি মোস্তাক সরকারের সেনাপ্রধান না হত, তাহলে ইতিহাস হয়তো অন্যরকম হতো। খুনের বিচার যারা বন্ধ করে, খুনিদের যারা প্রশ্রয় দেয়, তারা একই অপরাধে অপরাধী। ’  

‘১৫ আগস্টের ঘটনার মধ্য দিয়ে রাজনৈতিক দলের মধ্যে কর্ম সম্পর্কের যে অলঙ্ঘনীয় দেয়াল তৈরি হয়, ২১ আগস্টের ঘটনায় রাজনৈতিক দলের মধ্যে সম্পর্কের সেই অলংঘনীয় দেয়াল আরো উঁচু হয়,’ যোগ করেন তিনি।

এসময় আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম