বৈরি আবহাওয়া: সারাদেশে নৌযান চলাচল ব্যাহত

বৈরি আবহাওয়া: সারাদেশে নৌযান চলাচল ব্যাহত

রাহাত খান, শফিকুল ইসলাম শামীম ও আকবর হোসেন সোহাগ

বৈরি আবহাওয়ার কারণে সারাদেশেই নৌযান চলাচল ব্যাহত হচ্ছে। বরিশালের অভ্যন্তরীন রুটে ছোট লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা জারী করেছে বিআইডব্লিউটিএ। এদিকে কাঁঠালবাড়ি-শিমুলিয়া ও দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক থাকলে বন্ধ রয়েছে লঞ্চ চলাচল। এতে দুর্ভোগ বেড়েছে এ পথের যাত্রী ও চালকদের।

 

news24bd.tv

বৈরী আবহাওয়ার বুধবার সকালে বরিশাল নদী বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত জারী করা হয়েছে। এর পরই স্থানীয় ১২টি রুটে লঞ্চ চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ। যাত্রী সাধারণের নিরাপত্তা এবং দুর্ঘটনা এড়াতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে রাত্রীকালীন বরিশাল-ঢাকা রুটের লঞ্চ চলাচল অব্যাহত থাকবে বলে জানান সংশ্লিষ্টরা।

আকস্মিক লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা জারী করায় দুর্ভোগে পড়েন এসব রুটের যাত্রীরা। তারা বলছেন, হঠাৎ করেই নিষেধাজ্ঞা দেয়ায় দুর্ভোগে পড়তে হচ্ছে।  

এদিকে গেল ২৪ ঘন্টায় বরিশালে ২ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃহস্পতিবারও বৃষ্টিপাত অব্যাহত  থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

একই চিত্র কাঁঠালবাড়ি-শিমুলিয়া ও দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটেও। বৈরি আবহাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে এসব রুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। তবে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানান কর্তৃপক্ষ। লঞ্চ চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে এ পথের যাত্রীরা।  

নোয়াখালীর হাতিয়া নৌ-রুটে সব ধরনের নৌ-যান চলাচল বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। একইসঙ্গে সব ধরণের মাছ ধরা ট্রলার ও নৌকাকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ অবস্থানে থাকতে বলা হয়েছে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ