কাল সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকরা ফিরতে পারবে 

সংগৃহীত ছবি

কাল সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকরা ফিরতে পারবে 

অনলাইন ডেস্ক

বৈরি আবহাওয়ার কারণে দেশের একমাত্র প্রবাল দ্বীপ টেকনাফ সেন্টমার্টিন নৌ-রুটে রোববার থেকে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়। ফলে সেন্টমার্টিন দ্বীপে ভ্রমণে যাওয়া হাজারেরও অধিক পর্যটক আটকা পড়েছে বলে জানান স্থানীয় চেয়ারম্যান মুজিবুর রহমান। চট্টগ্রাম, কক্সবাজার, টেকনাফ ও সেন্টমার্টিনসহ উপকূলে ৩ নম্বর সতর্কতা সংকেত বহাল থাকায় রোববার থেকে সেন্টমার্টিনে নৌ চলাচল বন্ধ ঘোষণা করে স্থানীয় প্রশাসন।

এদিকে সোমবার ৩নং সতর্ক সংকেত তুলে নেয়ার ঘোষণা দেয় আবহাওয়া অধিদ্প্তর।

এই ঘোষণার পর কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটের জাহাজ চলাচলে দেয়া নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা জানায় জেলা প্রশাসন। কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট আবু সুফিয়ান এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে সেন্টমার্টিন দ্বীপে অবস্থান করা দুই হাজারের বেশি পর্যটক আজকে ফিরতে পারবে না। সেদিকে ফিরতি জাহাজ না থাকায় তাদের ফিরতে হবে মঙ্গলবার বিকালে-এমনটি জানিয়েছেন চলাচলকারী জাহাজ কর্তৃপক্ষ।

কক্সবাজার আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, বিরূপ আবহাওয়ার প্রেক্ষিতে রবিবার রাতে ৩নং সতর্ক সংকেত জারি করা হয়েছিল। আবহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সোমবার বিকাল ৪টায় এই সতর্ক সংকেত তুলে নেয়া হয়েছে।

সেন্টমার্টিনের চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, গতকাল রবিবার সেন্টমার্টিনে প্রায় পাঁচ হাজার পর্যটক গমন করেছিলেন। এর মধ্যে ওইদিন বিকালে তিন হাজার পর্যটক ফিরে যায়। আরো দুই হাজার পর্যটক বর্তমানে সেন্টমার্টিনে অবস্থান করছে।

তিনি আরো জানান, আটকে পড়া পর্যটকদের একদিন অতিরিক্ত থাকতে হওয়ায় অনেককে আর্থিক বিড়ম্বনায় পরতে হতে পারে। তবে যারা এই বিড়ম্বায় পড়েছে তাদের সহযোগিতা করা হবে।

সেন্টমার্টিন নৌ-রুটে চলাচলকারী কেয়ারী সিন্দাবাদ এর ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম জানান, চলাচলে নিষেধাজ্ঞা জারি করায় সোমবার কোনো জাহাজ সেন্টমার্টিন যেতে পারেনি। বিকাল ৪টায় নিষেধাজ্ঞায় উঠিয়ে নেয়া হলেও এই সময়ে জাহাজ গিয়ে আটকে পড়া পর্যটকদের ফিরিয়ে আনতে পারবে না। তাই মঙ্গলবার ফিরতি জাহাজে তাদের নিয়ে আসা হবে।

news24bd.tv/আলী