চলে গিয়েও কি চলে যাওয়া যায়?

চলে গিয়েও কি চলে যাওয়া যায়?

অনলাইন ডেস্ক

সময়টা খুব বেশি নয়, এইতো মাত্র ছয়মাস। কোটি ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেছেন বলিউডের বিখ্যাত অভিনেতা ইরফান খান। জীবনের সবচেয়ে আলোকিত সময়ে চলে যান তিনি।

চলতি বছরের ২৯ এপ্রিল ‍মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মাত্র ৫৩ বছরেই থেমে যায় শক্তিমান এই অভিনেতার জীবন। জীবন প্রদীপ নিভে গেলেও  রেখে গিয়েছেন এক রাশ স্মৃতি। তাঁর গন্ধ মাখানো মুহূর্তকে আঁকড়ে ধরেই বেঁচে থাকার রসদ পাচ্ছেন অভিনেতার মনের মানুষেরা।

news24bd.tv

২০১৮ সালে বিরল ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরও হার মানেননি।

বরং আরও বেশি করে জীবনকে আঁকড়ে ধরেছিলেন ইরফান। কিন্তু শেষ পর্যন্ত আর পেরে উঠেননি।  


আরও পড়ুন:  ইরফান খানের জন্য দু:খ


ইরফান খান শুধু বলিউডই নয়, হলিউডেও নিজের প্রতিভা দেখিয়েছেন। কাজ করেছেন একাধিক নামী পরিচালকের সঙ্গে। ‘স্লামডগ মিলেনিয়ার’, ‘লাইফ অব পাই’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘দ্য আমেজিং স্পাইডারম্যান’-এর মতো হলিউড ছবিতে অভিনয় করেছেন ইরফান খান। অভিনয় করেছেন বাংলাদেশের পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকীর ‘ডুব’ ছবিতে। সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে ছিলেন তিনি। এই ছবিতে তার অভিনয়ের জাদু দেখেছে বাঙালি দর্শক।  

news24bd.tv

ইরফান খানের জন্ম ১৯৬৭ সালের ৭ জানুয়ারি ভারতের জয়পুরে। ১৯৮৮ সালে অস্কার মনোনীত ছবি 'সালাম বম্বে'র মাধ্যমে রূপালি পর্দায় পা রাখেন এ অভিনেতা। এর আগে টেলিভিশন ও থিয়েটারে প্রচুর কাজ করেছেন। সাড়ে তিন দশকের ক্যারিয়ারে কালজয়ী অনেক চলচ্চিত্র তিনি উপহার দিয়েছেন।

news24bd.tv

ইরফানের মৃত্যুতে চোখ ভিজিয়েছিলেন বাংলাদেশের দর্শকরাও। তার মৃত্যুর সংবাদে শোকের ছায়া নেমে আসে বিশ্ব চলচ্চিত্র অঙ্গনে। ইরফানের এত তাড়াতাড়ি চলে যাওয়া মেনে নিতে পারছিলেন না বাংলাদেশের তারকারাও। অনেকেই ইরফান খানকে অনুপ্রেরণা মনে করতেন। সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেন দেশি তারকারাও।

news24bd.tv

বাংলাদেশের জনপ্রিয় নায়ক শাকিব খান তাঁর ফেসবুক পেজে লেখেন, ‘সাহসী হৃদয়। ইরফান খান শান্তিতে থাকুক। ’ নায়ক-প্রযোজক অনন্ত জলিল তাঁর নিজের ফেসবুক ওয়ালে ইরফান খানের আত্মার শান্তি কামনা করেন।

নায়ক ওমর সানী ফেসবুকে শোক প্রকাশ করে লিখেন, ‘একজন শিল্পীর কোনো দেশ নেই, শিল্পী সবার। আমি তাকে কোনোদিন দেখিনি, হৃদয় বলছে আমার বন্ধু ও আমার ভাই অসাধারণ অভিনেতা ইরফান খান, চলচ্চিত্রে আমার পরে এসেছে, তারপরও বলি, অসাধারণ অভিনেতা, এক কথায় বলব স্যার সমতুল্য, আল্লাহ তোমাকে জান্নাতবাসী করুন। ’

চিত্রনায়ক বাপ্পী চৌধুরী নিজের ফেসবুকে শোক প্রকাশ করে লেখেন, ‘মহান ক্ষতি, ভালো অনুপ্রেরণা, মহান অভিনেতা, শান্তিতে থাকুন। ’ নায়িকা পূজা চেরি ফেসবুকে লিখেছেন, ‘ওপারে ভালো থাকবেন...। ’

news24bd.tv

শনিবার ( ১২ সেপ্টেম্বর) লন্ডনের উদ্দেশে দেশ ছাড়নে ইরফানপুত্র বাবিল।   ইনস্টাগ্রামে বাবার ছবি শেয়ার করে বাবিল লেখেন, “এর আগের বছর যখন লন্ডন যাচ্ছিলাম, বাবা সেখানেই ছিল। কিন্তু এ বছর সব কিছু কেমন অদ্ভুত। আমি গেলেও বাবা আর সেখানে থাকবে না। ”

ইরফান বলেছিলেন মানুষ তখনই শেষ হয় যখন তার স্বপ্নগুলো শেষ হয়ে যায়। কিন্তু তিনি তো শেষ হয়ে যাননি। কারণ, তাঁর স্বপ্ন, স্মৃতি সবটা যত্নে আগলাচ্ছেন তাঁর ভালবাসার মানুষেরা। তাঁকে নিয়েই পথ চলছেন স্ত্রী সুতপা ও ছেলে বাবিল। তিনি 

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

এই রকম আরও টপিক