মাতারবাড়ীতে দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর, কাজ চলছে দ্রুত গতিতে

মাতারবাড়ীতে দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর, কাজ চলছে দ্রুত গতিতে

নয়ন বড়ুয়া জয়, চট্টগ্রাম

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ীতে নির্মাণ হচ্ছে দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর। দ্রুত গতিতে এগিয়ে চলছে এ প্রকল্পের কাজ। সংশ্লিস্টরা জানান, এরই মধ্যে মাটি ভরাট ও চ্যানেল নিমার্ণের কাজ প্রায় শেষ। ২০২৬ সালে পূর্ণাঙ্গ কার্যক্রমে যাবে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর।

 

চট্টগ্রাম বন্দরে একটি জাহাজ সর্বোচ্চ ২ হাজার টিইইউএস কন্টেইনার নিয়ে ভিড়তে পারে। অথচ পার্শ্ববর্তী দেশ কলম্বো, জওহরলাল নেহেরু, করাচি ও চেন্নাই বন্দর তার চেয়ে কয়েকগুণ বেশি ধারণ ক্ষমতা সম্পন্ন জাহাজ ভিড়তে পারে। এ বিবেচনায় মহেশখালীর মাতারবাড়ীতে নির্মাণ করা হচ্ছে দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর।

news24bd.tv

প্রকল্প পরিচালক জাফর আলম জানান, দ্রুত গতিতে এগিয়ে চলছে এ প্রকল্পের কাজ।

১৪ দশমিক ৩ কিলোমিটার দীর্ঘ চ্যানেল তৈরির ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। শিগগিরিই শুরু হবে বন্দর নির্মাণের কাজ।

এসময় তিনি আরো জানান, ২০২৬ সালে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হবে। এতে ব্যবসায়িক দিক থেকে এগিয়ে যাবে দেশ।

news24bd.tv


আরও পড়ুন: দেশ ভাগের আগে বন্ধ হওয়া রেলপথ আবারো চালু হবে!


মাতারবাড়ী সমুদ্রবন্দরের ১৬ মিটার গভীরতার জন্য মাদার ভ্যাসেল ভেড়ার সুযোগ থাকায় এক সঙ্গে আট হাজার কনটেইনারবাহী জাহাজ ভিড়তে পারবে। এর ফলে এখান থেকে ফিডার ভ্যাসেলের মাধ্যমে দেশের অন্যান্য বন্দরে কনটেইনার পরিবহনের সুযোগ সৃষ্টি হবে বলে মনে করেন  চট্টগ্রাম বন্দর ব্যবহারকারীরা।

মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট প্রজেক্ট বাস্তবায়নে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ১৭ হাজার ৭৭৭ কোটি ১৬ লাখ টাকা। এ প্রকল্প বাস্তবায়ন করছে জাইকা, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ