কুড়িগ্রামের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোর বেহাল দশা

কুড়িগ্রামের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোর বেহাল দশা

নিজস্ব প্রতিবেদক

কুড়িগ্রামের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোর বর্তমান দশা বেশ বেহাল। সপ্তাহের অধিকাংশ সময় এসব কেন্দ্রগুলো বন্ধ থাকায় বিঘ্নিত হচ্ছে প্রত্যন্ত এলাকার মানুষের স্বাস্থ্য সেবা। ভুক্তভোগিদের অভিযোগ, সরকার সাধারণ মানুষের দোড়গোড়ায় চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার অঙ্গিকার করলেও কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বহীনতার কারণে তা ভেস্তে যেতে বসেছে।  

কুড়িগ্রামে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলি বেশিরভাগ সময় বন্ধ থাকায় অযত্ন আর অবহেলায় সরকারের দেয়া কোটি কোটি টাকার সরঞ্জামাদি নষ্ট হতে বসেছে।

কিছু কিছু স্বাস্থ্য কেন্দ্রের জায়গা জমি দখল করে  দোকানপাট ও অফিসঘর করা হয়েছে। ডাক্তাররা নির্য়মিত না আসায় নাগেশ্বরী উপজেলার বল্লভের খাস ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিচ্ছন্ন কর্মীই এখন নিজেই রোগীদের পথ্যাদি দিচ্ছেন।

news24bd.tv


আরও পড়ুন: এখন আর দুর্লভ নয় বিদেশী ফল মালটা


এলাকাবাসী জানায়, কেন্দ্রগুলোতে গর্ভবতী মায়েদের ডেলিভারী করার সুযোগ সুবিধা থাকলেও তা কাজে লাগানো হচ্ছে না। কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারি এবং সঠিক তদারকির অভাবে রুগ্নদশা স্বাস্থ্যকেন্দ্রগুলোর।

চিকিৎসা সেবা না দিয়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ওষুধ গোপনে বিক্রি করে দেয়ার বিস্তর অভিযোগও রয়েছে দায়িত্বরত কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে।

নিয়মিত স্বাস্থ্য কেন্দ্রগুলো না খোলার কারণে চরাঞ্চলসহ প্রত্যন্ত গ্রামীণ জনপদের মানুষ চিকিৎসা সেবা হতে বঞ্চিত হচ্ছেন, বলে জানালেন জনপ্রতিনিধিরাও।

এদিকে, দু’বিভাগের কর্তৃত্ব থাকায় অনিয়মের দায় নিতে নারাজ জেলা পরিবার পরিকল্পনা  অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক।

news24bd.tv

কুড়িগ্রাম জেলায় ৮টি উপজেলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে মোট ৫৮টি। এরমধ্যে পরিবার পরিকল্পনা বিভাগের অধিনে ৪০টি এবং জেলা স্বাস্থ্য বিভাগের অধিনে রুলার ডিসপেনসারি -আরডি রয়েছে  ১৮টি। বন্যা ও নদী ভাঙনের কারণে ভেঙে গেছে ৩টি।

নিউজটোয়েন্টিফোর/নাজিম