জাতিসংঘে প্রথমবারের মতো ভার্চুয়াল সম্মেলন

জাতিসংঘে প্রথমবারের মতো ভার্চুয়াল সম্মেলন

নাহিদ জিহান

করোনা মহামারীর কারণে জাতিসংঘের ইতিহাসে প্রথমবারের ভার্চুয়ালে সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, জার্মানীর চ্যান্সেলর এঙ্গেলা মার্কেলসহ বিশ্বনেতারা ভিডিও বার্তায় এ সম্মেলনে অংশ নেন। ভার্চুয়ালে হওয়ায় এবারের সম্মেলনে হচ্ছে না কোনো সাইডলাইন বৈঠক।  

কভিড-১৯ মহামারীর কারণে ইতিহাসে প্রথমবারের মতো ভার্চুয়াল প্ল্যাটফরমে সদস্য রাষ্ট্রসমূহ নিজ নিজ দেশ থেকে এবছর অংশ নিচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে।

১৫ সেপ্টেম্বর থেকে নিউইয়র্কে জাতিসংঘ সদরদফতরে বৈশ্বিক সংস্থার সাধারণ পরিষদের অধিবেশন শুরু হয়েছে।

এই অধিবেশনের উচ্চপর্যায়ের বিতর্ক পর্ব শুরু হয়েছে ২২ সেপ্টেম্বর সোমবার থেকে।

উদ্বোধনী অনুষ্ঠানে সারাবিশ্বে সম্প্রতি বজায় রাখতে জাতিসংঘের সদস্য দেশগুলোকে আরো নিবিড়ভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন মহাসচিব এন্তোনিও গুতেরেস।

তিনি বলেছেন,  ‘আজ আমাদের কাছে বহুপাক্ষিক চ্যালেঞ্জ এবং এসব সমস্যার বহুপাক্ষিক সমাধানের ঘাটতি রয়েছে।

কেউ বিশ্ব সরকার চায় না, তবে বৈশ্বিক প্রশাসনকে উন্নত করতে আমাদের অবশ্যই একসাথে কাজ করতে হবে। ’

সম্মেলনে সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা স্বশরীরে অংশ গ্রহণ না করলেও তারা ভার্চুয়ালি তাদের ভিডিও বার্তা পাঠিয়েছেন। তবে এবারের সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অংশ নিচ্ছেন না বলে বেশ আগেই জানিয়ে দিয়েছেন।

এদিকে করোনা ভাইরাসে উৎপত্তির বিষয়ে চীনা সরকার স্বচ্ছ ধারণা দেয়নি বলে যুক্তরাষ্ট্রের অভিযোগের বিরোধিতা করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

আরও পড়ুন: টিকেট ও ফ্লাইটের দাবিতে প্রবাসীদের বিক্ষোভ

ভিডিওবার্তায় তিনি জানান, কোনো দেশেরই বৈশ্বিক অধিপত্য বিস্তার করা, অন্যের ভাগ্য নিয়ন্ত্রণ করা বা উন্নয়নের সুবিধাগুলি নিজের কাছে রাখার অধিকার নেই।

এছাড়া সম্মেলনে ভিডিও বার্তা পাঠিয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ব্রুণেই এর প্রধানমন্ত্রী হাসানাল বোলকিয়া ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভার্চুয়াল হওয়ার কারণে এবারের অধিবেশনে থাকছে না কোনো সাইডলাইন বৈঠক।

news24bd.tvতৌহিদ

সম্পর্কিত খবর