দেশের সক্ষমতাকে অবহেলা করছে সরকার : ডা. জাফরুল্লাহ চৌধুরী

দেশের সক্ষমতাকে অবহেলা করছে সরকার : ডা. জাফরুল্লাহ চৌধুরী

তৌহিদ শান্ত

দেশের সক্ষমতাকে অবহেলায় ঠেলে অন্যের ব্যবসায়িক স্বার্থ রক্ষা করতেই গণস্বাস্থ্যের কিট অনুমোদন দেয়নি সরকার। সংস্থাটির প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী এই অভিযোগ করেছেন।

তিনি বলেছেন, তাদের অ্যান্টিবডি এবং অ্যান্টিজেন কিট প্রস্তুত থাকার পরও শুধু কিছু মুনাফা লাভের জন্য বিদেশ থেকে একই জাতীয় কিট আনার অনুমতি দিয়েছে সরকার।  

কোভিড-১৯ মোকাবিলায় সম্মুখসারির যোদ্ধাদের করতালি দিয়ে শ্রদ্ধা জানাতে মঙ্গলবার ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালের সামনে দাঁড়ান প্রতিষ্ঠানটির কর্মীরা।

একটানা এক মিনিট করতালি দেন তারা।

এরপরেই ডা. জাফরুল্লাহ বলেন, কোভিট ১৯ ভাইরাস মোকাবিলায় সম্মুখ যোদ্ধাদের প্রতি এই শ্রদ্ধাজ্ঞাপন তাদেরকে সম্মান জানাতে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, এই সরকার ব্যবসায়ি সরকার। তারা বাইরের লাভের জন্য নিজের দেশের সক্ষমতা নেন নি।

এন্টিজেন তৈরী করেছে গণস্বাস্থ্য, অথচ তাদেরকে অনুমোদন না দিয়ে বিদেশ থেকে আনছে। এটাকে সরকারের ভুলনীতি হিসাবে আখ্যা দিয়েছেন তিনি।

তিনি বলেন, ’যখন চীন ভ্যকসিনের ট্রায়ালের প্রস্তাব দিলো তখন সরকার অনুমোদন দেয়নি। এখন সরকার চাইছে কিন্তু চীন দিচ্ছে না। সরকার এখন তাদের দয়া ভিক্ষা করছে। ’

করোনা মহামারির শুরুতেই ড. বিজন কুমার শীলের নেতৃত্বে গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীরা অ্যান্টিজেন এবং অ্যান্টিবডি কিট উদ্ভাবন করে ফেলে। সরকারি নানা নিয়ম আর পরীক্ষা নিরীক্ষা, গণমাধ্যমে পক্ষ বিপক্ষের সংবাদ সম্মেলন আর আলোচনা সমালোচনা শেষে ৭০ শতাংশ কার্যকারিতার পরও ওই কিটগুলোকে অনুমোদনের যোগ্য বলে মনে করেনি ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ।

এমনকী কোভিট ১৯ ভাইরাস শনাক্তে কোনো ধরনের র‌্যাপিড কিটের অনুমোদনও মেলেনি। অবেশেষে গেলো রবিবার স্বাস্থ্য অধিদপ্তর এই ভাইরাস শনাক্তে দেশ নয় বিদেশি র‌্যাপিড কিট আমদানি ও ব্যবহারের অনুমতি দেয় বলে জানান ডা. জাফরুল্লাহ।

সারাদেশে গণস্বাস্থ্য কেন্দ্রের ৩৮টি কেন্দ্রে একযোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

news24bd.tvতৌহিদ

সম্পর্কিত খবর