রোহিঙ্গাদের হাতে অস্ত্র তুলে দিচ্ছে কারা ?

রোহিঙ্গাদের হাতে অস্ত্র তুলে দিচ্ছে কারা ?

লাকমিনা জেসমিন সোমা

দিন দিন বেপরোয়া হয়ে উঠছেন কক্সবাজারে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গা। আধিপত্য বিস্তার নিয়ে নিজেদের মধ্যে সংঘর্ষে তিন বছরে ক্যাম্পের মধ্যেই খুন হয়েছেন কমপক্ষে ৫৩ জন রোহিঙ্গা। নিরাপত্তা ও কূটনৈতিক বিশ্লেষকরা প্রশ্ন তুলছেন- রোহিঙ্গাদের হাতে অস্ত্র তুলে দিচ্ছে কারা? এর পেছনে স্থানীয় লোকজনের পাশাপাশি আন্তর্জাতিক মদদ থাকতে পারে বলেও অভিমত তাদের।

বৈশ্বিক করোনা সংকটের মতো আন্তর্জাতিক বড় বড় ইস্যুর নিচে চাপা পড়ে যাচ্ছে রোহিঙ্গা সংকট।

দৈনন্দিন জীবনের চাহিদা বাড়ার পাশাপাশি তা পূরণে দিন দিন বেপরোয়া হয়ে উঠছেন রোহিঙ্গারা।

গেল এক সপ্তাহের ব্যবধানে পুরাতন ও নতুন রোহিঙ্গাদের মধ্যে কোন্দলে খুন হয়েছেন সাতজন। এর মধ্যে মঙ্গলবার রাতের সংঘর্ষে চার রোহিঙ্গা খুন হন এবং আহত হন ২০ জন। বাংলাদেশে আশ্রয় নেওয়ার তিন বছরের হিসাব আরো ভয়ঙ্কর।

আইনশৃঙ্খলা বাহিনীর দেওয়া তথ্য বলছে- তিন বছরে নিজেদের কোন্দলে খুন হয়েছেন ৫৩ রোহিঙ্গা। অস্ত্র, মাদক, ধর্ষণ, অপহরণ, চুরি ডাকাতিসহ ১২ ধরনের অপরাধে ১ হাজার ৬৭১ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা হয়েছে ৭৩১টি। বর্তমানে কক্সবাজার জেলা কারাগারে বন্দী আছে ৫২ পুরুষ ও ৪৮ নারী রোহিঙ্গা।

রোহিঙ্গাদের প্রত্যাবাসন না হওয়া এবং বেপরোয়া হয়ে ওঠার পেছনে আন্তর্জাতিক ষড়যন্ত্রেরও আভাস পাচ্ছেন সাবেক রাষ্ট্রদূত  হুমায়ূন কবির এবং নিরাপত্তা বিশ্লেষক মে.জে. (অব.) মুহাম্মাদ আলী শিকদার। চলতি সপ্তাহ জুড়ে কয়েক দফা সংঘর্ষ ও খুনোখুনির ঘটনায় এখনো থমথমে অবস্থা বিরাজ করছে ক্যাম্পগুলোয়। অনেকে ভয়ে কুতুপালং ক্যাম্প ছেড়ে অন্য ক্যাম্পে আশ্রয় নিচ্ছেন।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর