যশোর-খুলনা মহাসড়ক যেন মৃত্যুফাঁদ

যশোর-খুলনা মহাসড়ক যেন মৃত্যুফাঁদ

রিপন হোসেন, যশোর

যশোর-খুলনা মহাসড়ক নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই রাস্তার বিটুমিন উঠে গেছে। স্থানীয়দের অভিযোগ নিম্ন মানের সামগ্রী দিয়ে সড়কের কাজ করায় এমন অবস্থা। তবে সড়ক ও জনপথ বিভাগ বলছে,ওভার লোডের কারণেই মহাসড়কটি নির্মাণাধীন অবস্থাতেই ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেজন্য পরীক্ষা করা হচ্ছে।

যশোর শহরের পালবাড়ি মোড় থেকে অভয়নগরের রাজঘাট পর্যন্ত ৩৮ কিলোমিটার মহাসড়কের নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালের জুলাই মাসে। দুটি প্যাকেজে ৩২১ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পটি শেষ হবে চলতি বছরের ডিসেম্বরে।

news24bd.tv

৩৮ কিলোমিটারের সড়কটির নিমার্ণ কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মাহবুব অ্যান্ড ব্রাদার্স এবং তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোং। এরই মধ্যে ২৫ কিলোমিটার সড়কে বিটুমিন উঠে সৃষ্টি হয়েছে উঁচু-নিচু ঢেউ।

রাস্তা ফুলে-ফেঁপে ওঠায় যানবাহন চলাচলে ঝুঁকি সৃষ্টি করছে। এতে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা।

স্থানীয়দের অভিযোগ নিম্ন মানের সামগ্রী দিয়ে সড়কের কাজ করায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। তাই এর সুষ্ঠু তদন্ত চান তারা।

গাড়ি চালকরা বলছেন, এই সড়ক দিয়ে গাড়ি চালাতে তাদের বিভিন্ন সমস্যা হচ্ছে। নষ্ট হচ্ছে গাড়ির যন্ত্রঅংশ।


আরও পড়ুন: শিক্ষার্থীকে ছাদে নিয়ে বলাৎকারের চেষ্টা, মাদ্রাসার অধ্যক্ষ আটক


এদিকে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এস. এম. মোয়াজ্জেম হোসেন দোষ চাপালেন চালকদের ওপর। বললেন, ওভার লোডের কারণেই মহাসড়কটি নির্মাণাধীন অবস্থাতেই ক্ষতির সম্মখিুন হচ্ছে। সেজন্য পরীক্ষা করা হচ্ছে।

রাজধানীসহ দূরপাল্লার ৩২টি রুটের যানবাহন চলাচল করা এ মহাসড়কটির ২০২০ সালের জুনে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ। প্রতি কিলোমিটার নির্মাণ করতে খরচ ধরা হয় সাড়ে ৬ কোটি টাকা।

news24bd.tv তুষার