সুরের রাজা কিশোর কুমারের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ (ভিডিও)

ফাতেমা কাউসার

কিশোর কুমার গাঙ্গুলি। প্রকৃত নাম আভাস কুমার গঙ্গোপাধ্যায়। আবার কারো কারো কাছে তিনি কিশোর দা নামেও পরিচিত। উপমহাদেশের কিংবদন্তি এই সংগীতশিল্পীর আজ ১৩ই সেপ্টেম্বর ৩৩তম মৃত্যুবার্ষিকী।

 

১৯৮৭ সালের এই দিনে পৃথিবীর মায়া ত্যাগ করেন ভারতীয় চলচ্চিত্র শিল্পের সর্বাধিক সফল এবং সর্বশ্রেষ্ঠ এই প্লেব্যাক গায়ক। চিরদিনই তুমি যে আমার, যুগে যুগে আমি তোমার-ই….গানের কথার মতই যুগের পর যুগ ধরে সঙ্গীতপ্রেমিদের মনে রাজ করছেন কিশোর কুমার। ১৯২৯ সালে ৪ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের ছোট শহর খান্ডোয়ারে এক মধ্যবিত্ত বাঙালি পরিবারে জন্ম তাঁর।

news24bd.tv

কিংবদন্তি এই শিল্পীর জীবনের চার সংখ্যা নিয়ে অদ্ভুত কাহানী রয়েছে।

কিশোর কুমার ৪ আগস্ট ৪ টায় জন্মগ্রহণ করেন। তিনি জীবনে বিয়ে করেছিলেন ৪ টি।   শুধু তাই নয় তিনি ছিলেন ৪ সন্তানের পিতা। অভিনয় জগতে পা রাখার পর তিনি ৪ টি বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন।

news24bd.tv

১৯৪৯ সালে প্রথম ‘জিদ্দি’ চলচ্চিত্রে আরেক বিখ্যাত অভিনেতা দেব আনন্দের জন্য গান গেয়ে চলচ্চিত্রজগতে পদচারণা শুরু কিশোর কুমারের। এরপর ১৯৫১ সালে ‘আন্দোলন’ চলচ্চিত্রে অভিনেতা হিসেবে দেখা যায় তাঁকে। গায়ক হিসাবে তিনি বেশি পরিচিত হলেও হিন্দি চলচ্চিত্র জগতের একজন গুরুত্বপূর্ণ অভিনেতা ছিলেন কিশোর কুমার। তার অভিনীত বিখ্যাত কমেডি চলচ্চিত্রের মধ্যে রয়েছে বাপ রে বাপ, চলতি কা নাম গাড়ি, হাফ টিকিট, পড়োশন, হাঙ্গামা, পেয়ার দিবানা, বাড়তি কা নাম দাড়ি।

১৯৬৯ সালে শক্তি সামন্তের পরিচালনায় “আরাধনা” নামক সিনেমা মুক্তি পায় এবং সেই সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেন রাজেশ খান্না | এই সিনেমায় কিশোর কুমার তিনটে মাত্র গান করেন যেগুলো যথাক্রমে- “কোরা কাগজ থা ইয়ে মন মেরা”, “মেরে সপনো কি রানী”, “রূপ তেরা মস্তানা”। এই তিনটে গানই তাঁর এতটাই সাফল্য পায় যে এরফলে তাঁকে আর নিজের কর্মজীবনে পিছনে ফিরে তাকাতে হয়নি। এই তিনটে গানই দর্শকদের মন মাতাতে একবারে সক্ষম হয়।

news24bd.tv

এরপর তাঁর জীবনে সাফল্যের মাত্রা আরো বৃদ্ধি পায়, একের পর এক সিনেমায় গান করার অফার তাঁর কাছে আসতেই থাকে | তিনি সেইসময়কার বিখ্যাত সব নায়ক যেমন- ধর্মেন্দ্র,  রণধীর কাপুর, রাজেশ খান্না,  শশী কাপুর এবং দেবানন্দ প্রত্যেকের সিনেমাতেই কাজ করেন এবং প্রচুর হিট গান দেন।


আরও পড়ুন: বিদ্যা সিনহা মিমের আত্মবিশ্বাসের সূত্র


চলচ্চিত্রে প্লেব্যাক ছাড়াও, দরাজকণ্ঠে গেয়েছেন অসংখ্য জনপ্রিয় সব গান। সুরের যে আবেশ আজো ছুঁয়ে যায় হৃদমন্দির। বাংলা, হিন্দি, ভোজপুরি, অসমিয়া-সহ মোট ২০০০-এরও বেশি গান গেয়েছেন কিশোর কুমার। এছাড়াও তিনি তার ব্যক্তিগত অ্যালবামেও বিভিন্ন ভাষায় গান করেছেন। তার বাংলায় গাওয়া গানগুলি সর্বকালের ধ্রুপদী গান হিসেবে বিবেচিত হয়েছে।

তিনি ৮ বার শ্রেষ্ঠ পুরুষ নেপথ্য গায়কের জন্য ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন এবং একই বিভাগে সর্বাধিক ফিল্মফেয়ার পুরস্কার বিজয়ের রেকর্ড করেছেন। তাকে মধ্যপ্রদেশ সরকার কর্তৃক লতা মঙ্গেশকর পুরস্কার প্রদান করা হয় এবং তার নামে হিন্দি চলচ্চিত্রে অবদানের জন্য কিশোর কুমার পুরস্কার প্রদান চালু করা হয়।

কিছু মানুষের কখনও মৃত্যু হয় না, তারা মরে গিয়েও বেঁচে থাকেন! পৃথিবী থেকে বিদায় নেয়ার পরেও তারা যুগ যুগ বেঁচে থাকেন নিজেদের কর্ম দিয়ে।   কিশোর কুমার তেমনি একজন।

news24bd.tv সুরুজ আহমেদ