কারচুপির অভিযোগ এনে ভোট গণনা স্থগিত রাখার দাবি ট্রাম্পের

নাহিদ জিহান

যুক্তরাষ্ট্রের ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচনে এখন অপেক্ষা চূড়ান্ত ফলাফলের। এরইমধ্যে কিছু কিছু অঙ্গরাজ্য থেকে ভোটের ফল আসতে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৫১টি ইলেকটোরাল কলেজ থেকে ইলেকটোরাল ভোট হলো ৫৩৮টি আর বিজয়ী হতে হলে অবশ্যই ২৭০টি বা তার বেশি পেতে হবে। কিন্তু এরইমধ্যে প্রাথমিক ফলাফরে জানা গেছে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১২টি ভোট এবং ডেমোক্রেট জো বাইডেন পেয়েছেন ২০৯টি ভোট।

তবে কিছুটা পিছিয়ে গেলেও চূড়ান্ত ফলাফল না আসা পযন্ত সবাইকে ধৈয্য ধরতে বলেছেন বাইডেন।

অন্যদিকে ট্রাম্পের দাবি, বড় জয়টি তারই আসতে যাচ্ছে, তবে কারচুপির অভিযোগ এনে ভোট গণনা স্থগিত রাখার দাবিও জানিয়েছেন তিনি।

কিছু কিছু অঙ্গরাজ্য থেকে বুথ ফেরত জরিপের পাশাপাশি চলে আসতে শুরু করেছে ইলেকটোরাল কলেজের ফলাফল। তবে উইনার টেক অল, অর্থাৎ সংখ্যাগরিষ্ট দলীয় সমর্থক স্টেটগুলোর ফলাফল অনেকটাই নিশ্চিত জানলেও এখন একে একে সুইং স্টেটের ফলও আসতে শুরু করেছে।

এরমধ্যে গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্যের মধ্যে ফ্লোরিডা এবং ওহাই থেকে জয় নিশ্চিত করেছেন ট্রাম্প শিবির।

তবে এ বছরের সুইং স্টেট হিসেবে এখনো আরো ১১টি অঙ্গরাজ্যের ফলাফল জানতে বাকী রয়েছে। যে কারণেই চূড়ান্ত ফলাফল না আসা পযন্ত সমর্থকদের ধৈয্য ধারণ করতে বলেছেন জো বাইডেন। বুধবার ভোররাতে ডেলাওয়ারে উইলমিংটনে এক জনসভায় বাইডেন এসব কথা বলেন।

বাইডেন সবগুলো ভোট গণণা করা হবে। সবাইকে ধৈয্য ধরতে হবে এবং ইতিবাচক মনোভাবে থাকতে হবে। এখন মাত্র শুরু। শুক্রবার নাগাদ এই গণনা চলবে এবং আমাদের সবাইকে বিশ্বাস রাখতে হবে। আমরা অনেক ভালো অবস্থানে আছি।

অন্যদিকে বাইডেনের বক্তব্যের পরই ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় অভিযোগ করেন, ডেমোক্রেটরা নির্বাচনে চুরি করার চেষ্টা করছে। টুইট করার কিছুক্ষণ পরই হোয়াইট হাউজে দেওয়া বক্তব্যে ট্রাম্প দাবি করেন, নিজস্ব সমর্থনপুষ্ট অঙ্গরাজ্য বাদ দিয়েও বেশিরভাগ দোদুল্যমান অঙ্গরাজ্যে তিনিই বড় জয় পেতে যাচ্ছেন।   

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর