যেসব অঙ্গরাজ্যে জয় পেয়েছেন বাইডেন

যেসব অঙ্গরাজ্যে জয় পেয়েছেন বাইডেন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পথে অনেক দূর এগিয়ে গেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তবে রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও অঙ্কের হিসাবে এখনো ম্যাজিক ফিগার ২৭০ ইলেক্টোরাল কলেজ ভোট পাওয়ার সম্ভাবনা আছে।

সংবাদামাধ্যম দ্যা গ্যার্ডিয়ান বলছে, অঙ্গরাজ্যভিত্তিক জয় অনুযায়ী এখন পর্যন্ত জো বাইডেন ২৬৪ ভোট ইলেক্টোরাল কলেজ ভোট পেয়েছেন। আর ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট।

মোট ৫৩৮টি ইলেক্টোরাল কলেজ ভোটের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচিত হতে প্রয়োজন ২৭০টি। অর্থাৎ হোয়াইট হাউস থেকে মাত্র ৬ ইলেকটোরাল ভোটের দূরত্বে বাইডেন।

মার্কিন সংবাদমাধ্যম ফক্সনিউজের প্রজেকশন অনুযায়ীও ডোনাল্ড ট্রাম্প ২১৪টি ইলেকটোরাল ভোট পেতে যাচ্ছেন। আর জো বাইডেনের ঝুড়িতে রয়েছে ২৬৪টি ইলেকটোরাল ভোট।

 

ফক্সনিউজ জানিয়েছে, ৫০টি অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার মধ্যে শুধু নেভাদা, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া ও আলাস্কার ভোটের ফলাফল এখনো মেলেনি। এগুলোতে ভোট গণনা চলছে।


আরও পড়ুন: মার্কিন নির্বাচন: ভেতরে চলছে গণনা, বাইরে ট্রাম্পবিরোধীদের বিক্ষোভ


মেইন ও নেব্রাস্কা এই দুটি অঙ্গরাজ্য বাদে ৪৮টি অঙ্গরাজ্যে ‘উইনার-টেক-অল’ ব্যবস্থা চালু রয়েছে। এর অর্থ হলো, জয়ী প্রার্থীকে সব ইলেকটোরাল কলেজ ভোট দিয়ে দেওয়া হয়। যে প্রার্থী ২৭০টি বা তার বেশি ইলেকটোরাল ভোট পাবেন, তিনিই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। এর মধ্যে নেব্রাস্কায় পাঁচটি ইলেকটোরাল ভোটের মধ্যে ট্রাম্প পেয়েছেন চারটি আর বাইডেন পেয়েছেন একটি। মেইন অঙ্গরাজ্যে তিনটি পেয়েছেন বাইডেন, আরেকটিতে ফল মেলেনি।

পপুলার ভোটেও পিছিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি পেয়েছেন ছয় কোটি ৮৫ লাখ ৩০ হাজার ৯৬২ ভোট। আর বাইডেন পেয়েছেন সাত কোটি ১৯ লাখ ৩৮ হাজার ৫৯৫ ভোট।

ফল প্রকাশে অপেক্ষমান অঙ্গরাজ্যগুলোর মধ্যে পেনসিলভানিয়ায় ২০টি, নর্থ ক্যারোলাইনায় ১৫টি, জর্জিয়ায় ১৬টি, নেভাদায় ছয়টি ও আলাস্কায় তিনটি মহামূল্যবান ইলেকটোরাল ভোট আছে।

নেভাদায় এগিয়ে আছেন বাইডেন। পাঁচ অঙ্গরাজ্যের মধ্যে নেভাদার ছয়টি ইলেকটোরাল ভোট পেলেই হোয়াইট হাউসে তার যাওয়া নিশ্চিত।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ জো বাইডেন অ্যারিজোনা (১১), ক্যালিফোর্নিয়া (৫৫), কলোরাডো (৯), কানেকটিকাট (৭), ডেলাওয়ার (৩), হাওয়াই (৪), ইলিনয় (২০), মেইন (৩), ম্যারিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), মিশিগান (১৬), মিনেসোটায় (১০), নেব্রাস্কা (১), নিউ হ্যাম্পশায়ার (৪), নিউজার্সি (১৪), নিউ মেক্সিকো (৫), নিউইয়র্ক (২৯), অরেগন (৭), রোড আইল্যান্ড (৪), ভারমন্ট (৩), ভার্জিনিয়া (১৩), উইসকনসিন (১০) ও ওয়াশিংটন (১২) অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় (৩) জয় পেয়েছেন।

news24bd.tv নাজিম