পদ্মা সেতুতে বসল ৩৬তম স্প্যান, দৃশ্যমান প্রায় সাড়ে ৫ হাজার মিটার

পদ্মা সেতুতে বসল ৩৬তম স্প্যান, দৃশ্যমান প্রায় সাড়ে ৫ হাজার মিটার

অনলাইন ডেস্ক

পদ্মা সেতুতে বসানো হয়েছে ৩৬তম স্প্যান। ফলে এরইমধ্যে দৃশ্যমান হলো ৫ হাজার ৪০০ মিটার সেতু অর্থাৎ প্রায় সাড়ে ৫ কিলোমিটার।

শুক্রবার সকাল পৌনে ১০টার দিকে মাওয়া প্রান্তের ২ ও ৩ নম্বর খুঁটির ওপর ৩৬তম স্প্যানটি স্থাপনের কাজ শেষ হয়। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।

৩৫তম স্প্যান বসানোর ৬ দিনের মাথায় বসলো এই স্প্যানটি। ৬ হাজার ১৫০ মিটারের সেতুতে স্প্যান বসবে ৪১টি। আর মাত্র ৫টি স্প্যানে ৭৫০ মিটার দৃশ্যমান বাকি পদ্মাসেতুর।


আরও পড়ুন: ডেমরায় বৈদ্যুতিক সঞ্জামের গুদামে আগুন, জ্বললো রাতভর


এর আগে বৃহস্পতিবার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান ই’ নামের ভাসমান ক্রেনে ১-বি নামের ধুসর রঙের স্প্যানটি খুঁটির কাছে নিয়ে যাওয়া হয়।

বেলা ১২টার দিকে কাঙ্ক্ষিত পিলারের কাছে পৌঁছে ৩ হাজার ৬০০ টন সক্ষমতার ক্রেনটি। নদী তীরবর্তী পথে কোথাও কোথাও পর্যাপ্ত গভীরতা না থাকায় বেশি সময় লেগেছে গন্তব্যে পৌঁছাতে। এরপর নোঙর সম্পন্ন করে ভাসমান ক্রেনটি পিলারের কাছেই অবস্থান করে। ওই দিন পর্যাপ্ত সময় না থাকায় আর স্প্যানটিকে পিলারের ওপর তোলা যায়নি।

এর আগে ১১ অক্টোবর ৩২তম স্প্যান, ১৯ তারিখ ৩৩তম স্প্যান, ২৫ তারিখ ৩৪তম স্প্যান ও ৩১ তারিখ ৩৫তম স্প্যান বসানো হয়। নভেম্বর মাসেও চারটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

news24bd.tv আহমেদ