শিক্ষকতা করতেন জিল বাইডেন

শিক্ষকতা করতেন জিল বাইডেন

অনলাইন ডেস্ক

রীতিমতো ইতিহাস গড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তার স্ত্রী জিল বাইডেন হয়েছেন নতুন মার্কিন ফার্স্টলেডি।  

মাস কয়েক আগে ডেমোক্রেটিক পার্টির কনভেনশনে স্ত্রী সম্পর্কে জো বাইডেন বলেছিলেন, দেশবাসীকে বলছি, আপনাদের সেই প্রিয় শিক্ষকটির কথা ভাবুন, যিনি নিজেকে বিশ্বাস করার মতো আপনাদের মধ্যে আস্থা সৃষ্টি করেছিলেন। জিল বাইডেন তেমনই এক ফার্স্টলেডি হবেন।


আরও পড়ুন: ট্রাম্পের বাসভবনের আশপাশে নিরাপত্তা জোরদার


১৯৫১ সালের জুনে নিউ জার্সিতে জন্ম নেন জিল জ্যাকবস। পাঁচ বোনের মধ্যে বড় জিলের বেড়ে ওঠা ফিলাডেলফিয়ার উইলো গ্রোভ শহরে। প্রথমে সাবেক ফুটবলার বিল স্টিভেনসনের সঙ্গে ত বিয়ে হয়েছিল। ১৯৭২ সালে সড়ক দুর্ঘটনায় প্রথম স্ত্রী ও এক বছরের কন্যা সন্তানকে হারান জো বাইডেন।

এর বছর তিনেক পর সেই সময়ের সিনেটর বাইডেনের সঙ্গে তার ভাইয়ের মাধ্যমে পরিচয় হয় সেই সময়ের কলেজছাত্রী জিলের। ১৯৭৫ সালে নিউ ইয়র্ক সিটিতে বাইডেন ও জিলের বিয়ে হয়। ১৯৮২ সালে জন্ম হয় তাদের মেয়ে অ্যাশলির।

৬৯ বছর বয়সী জিল কয়েক দশক শিক্ষকতা করেছেন। দুই বিষয়ে স্নাতোকোত্তর জিল ২০০৭ সালে ইউনিভার্সিটি অব দিলাওয়ার থেকে শিক্ষায় ডক্টরেট করেছেন। ওয়াশিংটন ডিসিতে বসবাসের আগে তিনি একটি কমিউনিটি কলেজ, একটি সরকারি স্কুল ও কিশোরদের একটি মানসিক হাসপাতালে শিক্ষকতা করেছেন।  

১৯৯১ থেকে ৯৩ সাল পর্যন্ত তিনি দিলওয়ারের ব্রান্ডিওয়াই হাইস্কুলে ইংরেজি বিভাগের শিক্ষক ছিলেন। ওবামা যখন প্রেসিডেন্ট ছিলেন, তখন তার স্বামী ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তখন জিল নর্দার্ন ভার্জিনিয়া কমিউনিটি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন।

news24bd.tv নাজিম