ভারত-বাংলাদেশ বন্ধুত্বের অন্যতম শক্তি ব্যবসা-বাণিজ্য: ভারতীয় হাইকমিশনার

লাকমিনা জেসমিন সোমা

বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এগিয়ে নেওয়ার অন্যতম চালিকা শক্তিই হতে পারে দুই দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ। বৃহস্পতিবার বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এমন অভিমত দেন ঢাকার ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী।

তিনি বলেন, রোহিঙ্গা সংকট নিরসনে বরাবরের মতোই কার্যকরী ভুমিকা রাখবে ভারত। এসময় ভারতের সঙ্গে বন্ধুত্ব ও শান্তিপূর্ণ সম্পর্ক এগিয়ে নিতে ভুমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর।

 

বৃহস্পতিবার দুপুরে দেশের সবচেয়ে বড় মিডিয়া প্রতিষ্ঠান ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড পরিদর্শনে আসেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী। তাকে স্বাগত জানান ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

আনুষ্ঠানিক সম্মাননা স্মারক বিনিময় শেষে মতবিনিময় সভায় অংশ নেন ভারতীয় হাই কমিশনার।

সভা সঞ্চালনা করেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম।

এদিন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তাঁর অবদান স্মরণ করেন তিনি।

নঈম নিজাম বলেন, একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধী যে ভূমিকা পালন করেছেন তা আমরা সব সময় স্মরণ করি। তাঁকে স্যালুট জানাই।

মতবিনিময়কালে ভারতীয় হাই কমিশনার বলেন, বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নেওয়ার অন্যতম ক্ষেত্র হতে পারে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ। কারণ ব্যবসা-বাণিজ্য দুই দেশের  বন্ধুত্ব আরো দীর্ঘস্থায়ী করতে পারে।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ-ভারত সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছাবে বলেও মন্তব্য করেন ভারতীয় হাই কমিশনার।

এক প্রশ্নের উত্তরে দোরাইস্বামী জানান, শিগগির পর্যটন ভিসা চালু করবে ভারত।

এসময় প্রতিবেশী ভারতের সঙ্গে বন্ধুত্ব ও শান্তিপূর্ণ সম্পর্ক এগিয়ে নিতে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন বসুন্ধরা ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর।

মতবিনিময় শেষে নিউজ টোয়েন্টিফোর টেলিভিশন পরিদর্শনে আসেন ভারতীয় হাই কমিশনার। একান্ত সাক্ষাৎকারে বিক্রম দোরাইস্বামী বলেন, এখানে এসে বুঝলাম বাংলাদেশ সত্যিই সোনার বাংলা।

এক প্রশ্নের উত্তরে বলেন, আমরা এটা জেনে খুশি যে বাংলাদেশের সেই আত্মবিশ্বাস আছে যে রোহিঙ্গা সংকট নিরসনে ভারত ভূমিকা রাখতে পারে। আমরা সব সময়ই এই সংকটের সুরাহা চাই। এ ব্যাপারে ভারত সব সময়ই কার্যকরী  ভূমিকা রেখে চলেছে এবং অব্যাহতভাবে তা রাখবে।

ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুষ্ঠিতব্য ভার্চুয়াল বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে ভারতীয় হাই কমিশনার বলেন, দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট সব বিষয়েই আলোচনা করবেন দুই সরকার প্রধান। সব এজেন্ডার মূল উদ্দেশ্যই দুই দেশের অংশিদারিত্ব আরো বাড়ানো বা এগিয়ে নেওয়া।

অপর এক প্রশ্নের উত্তরে বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, কোভিড-১৯ ভ্যাকসিন বাজারে এলে তা ভারতের মতোই দামে পাবে বাংলাদেশের মানুষ।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর