পাকিস্তানের প্রথম তৃতীয় লিঙ্গের আইনজীবী নিশা রাও

নিশা রাও

পাকিস্তানের প্রথম তৃতীয় লিঙ্গের আইনজীবী নিশা রাও

অনলাইন ডেস্ক

পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের আইনজীবী হিসেবে রেকর্ড সৃষ্টি করেছেন ২৮ বছর বয়সী নিশা রাও। সম্প্রতি নিশা কালো কোট পরিধান করে মক্কেলের খোঁজে করাচির সিটি কোর্টে হাজির হন। এর মধ্য দিয়েই ইতিহাসের অংশ হয়ে উঠলেন তিনি। খবর দ্য উইক ও রয়টার্সের

রয়টার্স লিখেছে, পাকিস্তানের মতো রক্ষণশীল দেশে নিশার চলার পথ মোটেও সহজ ছিল না।

পাকিস্তানে তৃতীয় লিঙ্গের মানুষদের এখনো অচ্ছুত হিসেবে দেখা হয়। তাদের বেশিরভাগকেই যৌন নিপীড়নের শিকার হতে হয়। বিয়েবাড়িতে নেচে-গেয়ে বা রাস্তায় ভিক্ষা করে তাদের জীবন চলে। নিশার জীবনও হয়তো রাস্তায় ভিক্ষা করেই কাটত।

কারণ লাহোরের একটি মধ্যবিত্ত পরিবারে জন্ম নেওয়া নিশাকে ১৮ বছর বয়সে বাড়ি থেকে তাড়িয়ে দেওয়া হয়।

রয়টার্সকে নিশা বলেন, ‘পাকিস্তানের প্রথম তৃতীয় লিঙ্গের আইনজীবী হতে পেরে আমি গর্বিত। ’ পাকিস্তানের বিচারপতি হওয়া এখন তার লক্ষ্য।


আরও পড়ুন: ‌‌‌ ‘ইরানের কৌশলগত গবেষণা বাধাগ্রস্ত করতে বিজ্ঞানী ফাখরিযাদেকে হত্যা’


২০০৯ সালে পাকিস্তানের সুপ্রিমকোর্ট জাতীয় পরিচয়পত্রে হিজড়া বা তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচয় দেওয়ার অনুমতি দেন। আর সমাজে ‘হিজড়া’ বা তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার সুরক্ষায় ২০১৮ সালে দেশটির পার্লামেন্টে একটি আইন পাস হয়। ওই আইনে তাদের অন্য সবার মতো সমঅধিকারের স্বীকৃতি এবং সামাজিক বৈষম্য ও নৃশংসতা থেকে তাদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

সেখান থেকে আরও দুজন ‘হিজড়া’র সঙ্গে করাচি গিয়ে পৌঁছেন নিশা। সেখানে থাকা অন্য হিজড়াদের কাছে আশ্রয় মিললেও সৎ পরামর্শ মেলেনি। বরং তারা নিশাকে রাস্তায় ভিক্ষা করতে বা যৌনকর্মী হতে বলে।


আরও পড়ুন: টিকা নেবেন না ব্রাজিলের প্রেসিডেন্ট


কিন্তু নিশা সে জীবন চাননি। তিনি দিনের বেলা ট্রাফিক মোড়ে ভিক্ষা করে পাওয়া অর্থ দিয়ে একটি নৈশ ল কলেজে ভর্তি হন। কয়েক বছরের চেষ্টায় তিনি আইনের ডিগ্রি অর্জন করেন এবং এ বছরের শুরুতে ‘করাচি বার অ্যাসোসিয়েশন’ সদস্য হয়ে ইতিহাস গড়েন।

নিশার হাতে এখন অর্ধশত মামলা রয়েছে। তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার নিয়ে কাজ করে- এমন একটি এনজিওর হয়েও তিনি কাজ করেন। অনেক নির্যাতিত নারী আইনি লড়াই চালাতে নিশার কাছে যান। একটি অফিসের ‘অফিস সেক্রেটারি’ জিয়া আলভি (৩৪) তাদেরই একজন।

তিনি বলেন, ‘আমার মামলা হেনেস্তা সংক্রান্ত। আমার মনে হয়েছে, নিশাই আমার সমস্যা সবচেয়ে ভালো বুঝতে পারবেন। কারণ আমাদের সমাজে তৃতীয় লিঙ্গের মানুষদের প্রতিনিয়ত হেনস্তার শিকার হতে হয়। ’

news24bd.tv নাজিম