বিশ্ব প্রতিবন্ধী দিবস আজ

বিশ্ব প্রতিবন্ধী দিবস আজ

আফরিন আনোয়ার

আজ বিশ্ব প্রতিবন্ধী দিবস। শারীরিক বা মানসিক ভাবে শতভাগ সক্ষমতা না থাকলেও প্রতিবন্ধী নাগরিকদেরও রয়েছে উন্নয়নে ও কর্মক্ষেত্রে অংশগ্রহণের পূর্ণ অধিকার। সংশ্লিষ্টরা বলছেন, তাদের সামনে এগিয়ে যাওয়ার পথ সুগম করতে প্রয়োজন সুনির্দিষ্ট ব্যবস্থা ও কর্ম কৌশল। আর সে লক্ষ্যে নিজেদের ভবিষ্যত পরিকল্পনার কথা জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

সমাজের আর দশজন মানুষ যেভাবে জীবন যাপন করেন, চলা ফেরা ও কাজকর্ম করেন। শারিরীক বা মানসিক প্রতিবন্ধকতার কারণে অনেকেই সেই কাজগুলো করতে পারেন না। এরকম মানুষদের গায়ে আমরা প্রতিবন্ধীর তকমা লাগিয়ে দিয়ে তাদের প্রতি বৈষম্যমূলক আচরণ করে থাকি। অথচ প্রতিবন্ধী নাগরিকদেরও রয়েছে সব ধরনের সুযোগ সুবিধা পাওয়ার অধিকার।

   

শত প্রতিবন্ধকতা পেরিয়ে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে বিগত দিন গুলোতে বিশেষ এই জনগোষ্ঠিও অবদান রেখেছে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে। আর তাদের এগিয়ে যাওয়ার পথে প্রতিবন্ধকতা সৃষ্টির ক্ষেত্র গুলো তুলে ধরেছেন সংশ্লিষ্টরা।


আরও পড়ুন: ফিরোজায় ভালো নেই খালেদা জিয়া


ডিআরআরএ-এর নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন জানান, প্রতিবন্ধিদের নিয়ে কর্তৃপক্ষের কাছে কোন তথ্য নেই। তাহলে যাদের কাছে কোন তথ্য নেই প্রতিবন্ধিদের নিয়ে তাদের কোন পরিকল্পনাও নেই। এছাড়াও তিনি বলেন, প্রতিবন্ধিদের আইন নিয়ে কাজ করা নীতি নির্ধারকদের সমন্নয়হীনতার অভাব এবং বাজেটের সুষম হয় না বলেও অভিযোগ করেন তিনি।

অন্যদিকে সমাজের এই বিশেষ নাগরিকদের নিয়ে নিজেদের ভবিষ্যত পরিকল্পণার কথা জানিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানান, প্রতিবন্ধিদের নিয়ে অনেক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। অচিরেই সেগুলো প্রকাশ করা হবে। এছাড়াও তাদের হুইল চেয়ারসহ নানা সরঞ্জাম দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

কুসংস্কার, ভয় এবং সহিংসতা থেকে বেরিয়ে এসে পরিবার, সমাজ তথা রাষ্ট্রের সকল পর্যায়ে প্রতিবন্ধীদের জন্য একটি সুন্দর এবং স্বাস্থ্যকর পরিবেশ হবে এমন চাওয়া সকলের।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর