ক্রেতাকে ভুয়া চালান, ভ্যাট গোয়েন্দার অভিযানে বেরিয়ে আসছে তথ্য

ক্রেতাকে ভুয়া চালান, ভ্যাট গোয়েন্দার অভিযানে বেরিয়ে আসছে তথ্য

অনলাইন ডেস্ক

ক্রেতাকে ভুয়া চালান দেয়ার অভিযোগে ফাস্টফুড শপে ভ্যাট গোয়েন্দার অভিযান। ক্রেতার অভিযোগের ভিত্তিতে রাজধানী উত্তরার ‘মি. মানিক ফুডস’ নামে একটি ফাস্টফুড প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ভ্যাট ফাঁকির তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

ভ্যাট গোয়েন্দার উপ-পরিচালক তানভীর আহমেদের নেতৃত্ব সোমবার এ অভিযানটি পরিচালিত হয়। নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, একজন ক্রেতার সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে ভ্যাট গোয়েন্দার দল আজ রাজধানীর উত্তরার ফাস্টফুড প্রতিষ্ঠানটিতে অভিযান চালায়। এতে প্রাথমিকভাবে ভ্যাট ফাঁকির অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

অভিযানে দেখা যায়, প্রতিষ্ঠানটি প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে উত্তরার ভ্যাট কার্যালয়ে কম ভ্যাট পরিশোধ করেছে। গোয়েন্দা দল ফাস্ট ফুডের প্রাঙ্গণ থেকে তাদের বাণিজ্যিক দলিলাদি ও কম্পিউটারের তথ্য জব্দ করে।

মইনুল খান জানান, নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা মি. মানিক ফুডের খাবার খেয়ে বিল দিতে গিয়ে কাউন্টারে ভ্যাটের চালান চান। কিন্তু উত্তরার স্টোরটি তা না দিলে ভ্যাট গোয়েন্দা অধিদফতরে অভিযোগ করেন তিনি। এই অভিযোগ অনুসন্ধান করে গোয়েন্দারা দেখতে পায়, ১৮ ডিসেম্বর ৫৭ নম্বর টোকেনে উত্তরার স্টোরটি খাবার ক্রয়ের রসিদ দিলেও এতে ১৩ ডিজিট মূসক নম্বরের উল্লেখ নেই, ভ্যাট আইন অনুযায়ী এটি মূসক ৬.৩ চালান নয়।

তিনি আরও জানান, ভ্যাট গোয়েন্দার দল প্রতিষ্ঠান পরিদর্শনের সময় স্টোরটি ব্যস্ত দেখতে পান। তারা দলিলাদি যাচাই করে ফাস্ট ফুডের ভ্যাট চালানের রেকর্ডে ওই বিক্রয়টি পাননি। এতে প্রতীয়মান হয়েছে, ফাস্টফুড কর্তৃপক্ষ ভ্যাট ফাঁকি দিতে ডুপ্লিকেট হিসাব সংরক্ষণ করেন।

জব্দ করা কাগজে আরও দেখা যায়, গত ৬ মাসে উত্তরার শাখা হতে গড়ে এক লাখ টাকার বিক্রয় দেখানো হয়েছে। তবে গোয়েন্দারা দেখেন মি. মানিক ফাস্ট ফুড ফুডপান্ডা, সহজ ও অন্যান্য অনলাইনের মাধ্যমে তাদের খাবার হোম ডেলিভারিও করে আসছে।

গোয়েন্দারা ফুডপান্ডা ও সহজ-এর সিস্টেম থেকে যাচাই করে দেখতে পান, এই ৬ মাসে প্রতিষ্ঠানটি কেবল অনলাইনে গড়ে প্রায় ৫ লাখ টাকার খাবার সরবরাহ করেছে। অনুসন্ধানে দেখা যায়, মানিক ফুডসের প্রাঙ্গণে বসে ক্রেতারা আরও বেশি হারে খাবার কিনে থাকেন।

মইনুল খান বলেন, ভ্যাট গোয়েন্দারা জব্দ দলিলাদি আরও যাচাই করে মোট ভ্যাট ফাঁকির পরিমাণ নির্ণয় করছে। দৈনিক বিক্রয়ের লেনেদেনের তথ্যের জন্য ইতোমধ্যে প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করা হয়েছে।


এবার ‘ওলে ওলে’ গান নিয়ে হাজির হিরো আলম (ভিডিও)

সৌদি আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত

এবার চালকবিহীন যুদ্ধ হেলিকপ্টার তৈরি করল তুরস্ক

সাংবাদিকদের জন্য ইউএসএআইডির সিরিজ কর্মশালা


নিউজ টোয়েন্টিফোর / কামরুল