বাগেরহাটের ৪৩টি ক্যাথলিক চার্চে বড়দিন

বাগেরহাটের ৪৩টি ক্যাথলিক চার্চে বড়দিন

শেখ আহসানুল করিম, বাগেরহাট

খ্রীষ্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বড়দিন আজ। মোংলায় ধর্মীয় আচার, প্রার্থনা ও আনন্দ উৎসবসহ নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে বড়দিন উদযাপন করছে খ্রীষ্টান সম্প্রদায়। বড়দিন উপলক্ষে বৃহস্পতিবার রাত ১২টায় শুরু হয় গীজার্য় গীর্জায় ধর্মীয় রীতি অনুযায়ী ঘণ্টা বাজানো। ঘণ্টা বাজানোর সাথে সাথে গীর্জা এলাকায় জড়ো হওয়া খ্রীষ্ট ধর্মাবলম্বীরা ঢুকতে শুরু করেন গীর্জায়।

এরপর শুরু হয় বিশেষ প্রার্থনাসহ নানা আচার। শুরুতেই যিশু খ্রীষ্টকে স্মরণ ও করোনা ভাইরাস থেকে মুক্তির প্রত্যাশায় দেশ এবং জাতীর মঙ্গল কামনা করে প্রার্থনা করেন মোংলার প্রধান কেন্দ্রীয় শেহলাবুনিয়া গীর্জার (সাধু পল ক্যাথলিক মন্ডলী) পালক পুরোহিত ফাদার দানিয়েল মন্ডল। প্রার্থনা করা হয় ফাদার মারিনো রিগনের আত্মার শান্তির জন্যেও।

আরও পড়ুন: গণধর্ষণের অভিযোগ জানাতে থানায় গিয়ে পুলিশের হাতে ফের ধর্ষণ

সৌদির কাছে স্মার্ট বোমা বিক্রিতে ট্রাম্পের কেন তাড়াহুড়ো?

শেহলাবুনিয়ার প্রধান ক্যাথলিক গীর্জাসহ অনন্ত ৪৩টি চার্চে একসাথে অনুষ্ঠিত হয় বড়দিনের বিশেষ এ প্রার্থনা।

এছাড়া শুক্রবার সকাল থেকে শেহলাবুনিয়া, মালগাজী, চিলা ও বুড়িরডাঙ্গা, রামপালসহ জেলার ৪৩টি চার্চে নানা আনুষ্ঠানিকতা এবং উৎসবের মধ্যদিয়ে বড়দিন উদযাপিত হচ্ছে। বড়দিন উপলক্ষে খ্রীষ্ট ধর্মাবলম্বীদের উপস্যানালয় ও বাড়ি-ঘরগুলোতে জাকজমকপূর্ণ আলোকসজ্জা শোভা পাচ্ছে। গীর্জাগুলোর সামনেই স্থাপন করা হয়েছে গোসালা।

গোসালায় দৃষ্টি নন্দনভাবে যিশুর আর্বিভাবের প্রতিকৃতি সাজানো হয়েছে। বড়দিনকে ঘিরে গীর্জাগুলোর আশপাশে বসেছে
মেলা।

এদিকে বড়দিন উপলক্ষ্যে সকল গীর্জা ও খ্রীষ্টান পল্লীগুলোতে পুলিশের রয়েছে বাড়তি নজরদারি। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই বড়দিন উৎসব উদযাপন করছেন খ্রীষ্ট সম্প্রদায়ের লোকজন।

news24bd.tv তৌহিদ