‘লাভ -জিহাদ’ নিয়ে ধর্মান্তরণ আইন, একহাত নিলেন অমর্ত্য সেন

‘লাভ -জিহাদ’ নিয়ে ধর্মান্তরণ আইন, একহাত নিলেন অমর্ত্য সেন

অনলাইন ডেস্ক

ভারতের নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এবার মুখ খুললেন লাভ-জিহাদ নিয়ে করা ধর্মান্তরণ আইন নিয়ে। লাভের মধ্যে জিহাদ থাকতে পারে না বলে মন্তব্য করেন তিনি।

সোমবার বস্টন থেকে একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন অমর্ত্য সেন। এসময় তিনি বলেন, ‘‘এটা খুবই চিন্তার বিষয়।

এই আইনকে মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মনে হচ্ছে। জীবন যাপনের অধিকার তো মৌলিক অধিকার হিসেব স্বীকৃত। কিন্তু এই আইনের ফলে মানবাধিকার লঙ্ঘণ করা হচ্ছে। কারণ যে কোনও মানুষই নিজের ধর্ম বদলে অন্য ধর্মগ্রহণ করতে পারেন।
সেটা সংবিধান স্বীকৃত। তাই এই আইন অসাংবিধানিক। ’’


আরও পড়ুন: করোনার নতুন স্ট্রেন মিলল ইতালি ফেরত ৬ ভারতীয়ের শরীরে


ভারতে একের পর এক রাজ্যে লাভ জিহাদ নিয়ে ধর্মান্তরণ প্রতিরোধী আইন কার্যকর করতে যখন উঠেপড়ে লেগেছে, সেই সময় অমর্ত্য সেনের এই মন্তব্য অনেকটাই তাৎপর্যপূর্ণ।

সোমবার অমর্ত্য বলেন, ‘‘অবিলম্বে এই বিষয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চাওয়া উচিত। এই আইনকে অসাংবিধানিক ঘোষণা করার জন্য সুপ্রিম কোর্টে মামলা করা উচিত। এটা খুবই বড় বিষয়। ভারতের ইতিহাসে এমন দৃষ্টান্ত নেই। আকবরের সময় নিয়ম হয়েছিল, যে কোনও ব্যক্তি যে কোনও ধর্ম গ্রহণ করতে পারেন। ভিন্ন ধর্মের কাউকে ভালবেসে বিয়ে করলে, তার মধ্যে কোনও ‘জিহাদ’ থাকতে পারে না।

news24bd.tv আহমেদ