আমিরাতের সঙ্গে অস্ত্রবিক্রি ‍চুক্তির জন্য পম্পেওর বিরুদ্ধে মামলা

সংগৃহীত

আমিরাতের সঙ্গে অস্ত্রবিক্রি ‍চুক্তির জন্য পম্পেওর বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা দায়ের করেছে নিউইয়র্ক ভিত্তিক একটি প্রতিষ্ঠান। সংযুক্ত আরব আমিরাতের কাছে ২৩.৩৭ বিলিয়ন ডলার অত্যাধুনিক অস্ত্র বিক্রি নিয়ে ট্রাম্প প্রশাসনের তড়িঘড়ির কারণে পম্পেও’র বিরুদ্ধে এই মামলা দায়ের করা হলো।

নিউইয়র্ক ভিত্তিক স্বাধীন একটি পলিসি রিসার্চ গ্রুপ এই মামলা দায়ের করেছে। তারা বলছে, বিক্রি হওয়া এসব অস্ত্র বিশ্ব শান্তি এবং মার্কিন স্বার্থের সরাসরি লঙ্ঘনে ব্যবহৃত হবে।

এজন্য ওই চুক্তি বাতিলের আহ্বান জানিয়েছে তারা।

ব্লুমবার্গ জানিয়েছে, ওয়াশিংটনের একটি ফেডারল কোর্টে ওই মামলা দায়ের করা হয়েছে। কোনও একটি দেশে অস্ত্র বিক্রির বিষয়টি দেখভাল করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে নিউইয়র্ক সেন্টার ফর ফরেন পলিসি অ্যাফেয়ার্স বলছে, যথাযথ তদারকি বা ন্যায়সঙ্গততা ছাড়াই ‘তাড়াহুড়ো’ করেছেন পম্পেও।

অলাভজনক এই সংস্থাটি চাইছে আদালত যাতে এই চুক্তি প্রত্যাহারে পম্পেও এবং পররাষ্ট্র মন্ত্রণালয়কে বাধ্য করে। তারা বলছে যে, অনুমোদনের প্রক্রিয়াটি অপর্যাপ্ত ছিল এবং এতে প্রশাসনিক কার্যবিধি আইন লঙ্ঘিত হয়েছে। ১৯৪৬ সালের ওই আইনটি দ্বারা ফেডারেল এজেন্সিগুলোর ডেভেলপ এবং বিধিনিষেধ ইস্যু করে।

গ্রুপটি বলছে, আইনের অধীনে আরও অনেক পদক্ষেপ নেয়া প্রয়োজন। তারা বলছে, চুক্তিটি তখনই অনুমোদন দেয়া উচিত যখন এটা যুক্তরাষ্ট্রের সুরক্ষা জোরদার করবে এবং বিশ্ব শান্তিকে উন্নীত করবে এটা নিশ্চিত হওয়া যায়।


দেশে ফিরেই আনুশকাকে হাসপাতালে নিয়ে গেলেন কোহলি

ফের বাবা হচ্ছেন সাকিব আল হাসান!

রাজ-শুভশ্রীর পার্টিতে মিথিলা- সৃজিত ও আইরা


news24bd.tv / কামরুল