দরিদ্র দেশে ফেব্রয়ারিতে টিকা সরবরাহের আশা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

দরিদ্র দেশে ফেব্রয়ারিতে টিকা সরবরাহের আশা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Other

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রথম চালান মঙ্গলবার প্রেরণ করেছে মোদি প্রশাসন। মিয়ানমারকে চীনা করোনা টিকা দিতে একটি চুক্তিতে পৌঁছেছে বেইজিং। ফাইজারের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ সোমবার গ্রহণ করেছেন নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর রুশ ভ্যাকসিন স্পুটনিক ফাইভকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ফিলিস্তিন।

এদিকে, আসছে ফেব্রুয়ারিতেই দরিদ্র দেশগুলোতে টিকা সরবরাহ শুরু হবে বলে প্রত্যাশা বিশ্ব স্বাস্থ্য সংস্থার।  

হাবিবের ভাষ্য, বিয়ে নিয়ে বাড়াবাড়ি হোক, চাই না

অবশেষে সিরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম চালান প্রেরণ করলো ভারত। মঙ্গলবার সিরাম থেকে পুনে আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে যায় টিকা বহনকারী তিনটি ট্রাক। কোভিশিল্ড টিকা সরবরাহের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ৮টি ফ্লাইট।

১৬ জানুয়ারি থেকে টিকাদান কর্মসূচি শুরু করবে দিল্লি।

জানুয়ারির শেষ নাগাদ ইংল্যান্ডের ২৭ শ কেন্দ্রে ২০ লাখ ডোজ টিকা সরবরাহের পরিকল্পনা করেছে ব্রিটিশ সরকার।

আগামী বসন্তের মধ্যে এক কোটি মানুষ এবং শরতের মধ্যে প্রাপ্তবয়স্কদের টিকা প্রদানের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এতে সফল হওয়ার প্রত্যাশা করছেন ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রী ম্যাট হ্যানকক।

সোমবার যুক্তরাষ্ট্রের ডেলওয়ারে নিউআর্কের এক হাসপাতালে ফাইজার ভ্যাকসিনের দ্বিতীয় এবং চূড়ান্ত ডোজ গ্রহণ করেন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আর লস এঞ্জেলসের ডোজার স্টেডিয়ামকে গণটিকাদান কেন্দ্র করার ঘোষণা দিয়েছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম।

করোনা মোকাবিলায় সোমবার মিয়ানমারের সঙ্গে যৌথভাবে কাজ করার চুক্তি করেছে চীন। দেশটিকে ৩ লাখ ডোজ চীনা ভ্যাকসিন প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

সোমবার নেদারল্যান্ডসে পৌঁছেছে মডার্না ভ্যাকসিনের প্রথম চালান। একইদিনে ফিলিস্তিনে দেয়া হয়েছে রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্যাকসিনটির জরুরি ব্যবহারে প্রয়োগের অনুমোদন।

কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে দরিদ্র দেশগুলো আগামী ফেব্রুয়ারিতেই পাবে করোনার টিকা, সোমবার এক সম্মেলনে এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

news24bd.tv তৌহিদ