ইরান ভীত নয়: রুহানি সরকার

ইরান ভীত নয়: রুহানি সরকার

Other

ট্রাম্প প্রশাসনের কঠোর পররাষ্ট্রনীতিই মধ্যপ্রাচ্যে ইরানের শক্তিমত্তা প্রদর্শনের লাগাম টানতে পেরেছে। রোববার ক্যালিফোর্নিয়ায় এই মন্তব্য করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। সেখানে ওবামার সরকারের ইরাননীতির সমালোচনা করেন তিনি। এদিকে, মার্কিন বোমারু বিমানের মহড়ায় ইরান ভীত নয় বলে জানিয়েছে রুহানি সরকার।

ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদসহ যুক্তরাষ্ট্রের নানা অভিযোগকে এখন আর আমলে নেয় না তেহরান। মার্কিন কোন হুমকি ধামকিকেও ভয় পায় না রুহানি সরকার। এমনকি যুক্তরাষ্ট্রের B-52 বোমারু বিমানের মহড়াকেও তোয়াক্কা করছে না ইরান। রোববার এক টুইটে এমন মন্তব্য করেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

তিনি আরো বলেন, ইরান যুদ্ধবাজ নয়। গেল ২শ বছরের মধ্যে তারা কোনো যুদ্ধ শুরু করেনি। তবে সতর্ক করেন, কেউ যদি আগ্রাসন চালায়, তার দাঁতভাঙ্গা জবাব দিতে মোটেও পিছপা হবে না ইরান।

বিদায় বেলায় ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতির তারিফ করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। বলেন, তাদের সরকারের পররাষ্ট্রনীতি বিশেষ করে ইরান নীতি অত্যন্ত সঠিক ছিলো। কারণ ওবামা প্রশাসনের ‘ভুল নীতির’ কারণে গোটা মধ্যপ্রাচ্যে শক্তিমত্তা প্রদর্শন করতে শুরু করেছিল ইরান। রোববার ক্যালিফোর্নিয়ার লেমুর সেনা ঘাঁটিতে এইসব মন্তব্য করেন তিনি।


সাহারায় তুষারপাত!

হোয়াইট হাউজে পা রেখেই ট্রাম্পের নীতি বদলাবেন বাইডেন


মাইক পেন্স বলেন, ইতিহাস বলে, দুর্বলতা মন্দকে জাগিয়ে তোলে। তাই আমাদের প্রশাসন সে নীতি থেকে সরে এসেছিলো। মেনে চলেছে শুধু একটি নীতি-যদি তুমি শান্তি চাও, যুদ্ধোর জন্য প্রস্তত থাকো। গেল কয়েকদশকে যুক্তরাষ্ট্রে একমাত্র ট্রাম্প প্রশাসনই নতুন কোন যুদ্ধে জড়ায়নি।

এদিকে, সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদার সঙ্গে ইরানের যোগসাজশ রয়েছে সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর এমন অভিযোগের প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান।

রোববার পাকিস্তানি সংবাদমাধ্যম বোল নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এর নিন্দা জানান প্রধানমন্ত্রী ইমরান খান। বলেন, বিদায় বেলায় পম্পেওর এই বক্তব্য শুধুমাত্র ইসরাইলকে সন্তুষ্ট করার জন্য। কারণ ২০২৪ সালে তিনি ফের নির্বাচন করতে চান। তাই ইহুদিবাদীদের সহমর্মিতা পাওয়ার চেষ্টা করছেন পম্পেও।

news24bd.tv / নকিব