বাইডেনকে চিঠি দিয়েছে কলাম্বিয়ার ক্ষুদ্র জাতিগোষ্ঠি

বাইডেনকে চিঠি দিয়েছে কলাম্বিয়ার ক্ষুদ্র জাতিগোষ্ঠি

অনলাইন ডেস্ক

আফ্রিকার দেশ কলাম্বিয়ার ক্ষুদ্র জাতিগোষ্ঠির সঙ্গে নির্যাতন, হত্যা, গুম করে দেওয়া, গৃহহীন করা, জমি দখল, যৌন সহিংসতার মতো ঘটনা ঘটছে। ৪০ বছরের বেশি সময় ধরে সশস্ত্র সহিংস পরিস্থিতিতে বসবাস করছে কলম্বিয়ার কৃষ্ণাঙ্গ, আদিবাসী ও গ্রামীণ কৃষকেরা। এবার এই সম্প্রদায়ের শতাধিক মানবাধিকার সংস্থা নির্যাতন বন্ধে সহায়তা চেয়ে মার্কিন প্রশাসনকে চিঠি দিয়েছে। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

 

ওই চিঠি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে পাঠানো হবে। চিঠির একটি অংশ উন্মুক্ত করে দেওয়া হয়।  

চিঠির ওই অংশে বলা হয়েছে,নির্যাতন, হত্যা, গুম করে দেওয়া, গৃহহীন করা, জমি দখল, যৌন সহিংসতার মতো ঘটনা ঘটছে কলম্বিয়ার এসব জনগোষ্ঠীর সঙ্গে।

২০১৬ সালে রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার সঙ্গে বিতর্কিত শান্তিচুক্তিতে সই করে কলম্বিয়ার সরকার।

তবে দেশটির ডানপন্থী ইভান দুকের সরকার এই চুক্তি মেনে নেয়নি।


 গ্যারান্টি দিতে পারবেন মোশতাকরা এখন নেই আওয়ামী লীগে


চুক্তি সইয়ের চার বছর পর থেকে দেশটির গ্রামীণ এলাকায় সহিংসতা বেড়েছে। বাইডেন প্রশাসনকে দেওয়া চিঠিতে বিদ্রোহী দল ইএলএনের (ন্যাশনাল লিবারেশন আর্মি) সঙ্গে ফার্ক বিদ্রোহীদের শান্তি আলোচনা শুরুতে সহায়তা করার আহ্বান জানানো হয়েছে।

আগামী সপ্তাহে মার্কিন কংগ্রেসে এই চিঠি পাঠানো হবে।

কলম্বিয়া রিস্ক অ্যানালাইসিসের পরিচালক ও রাজনীতিবিষয়ক বিশ্লেষক সারগিও গুজম্যান বলেন, আফ্রো-কলম্বিয়ান ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর কথা বাইডেন প্রশাসনকে ভাবতে হবে।  

সূত্র: আল জাজিরা 

news24bd.tv আয়শা