ইরানকে মোকাবিলার কৌশল নিয়ে ইসরাইল প্রধানমন্ত্রীকে বাইডেনের ফোন

Other

অবশেষে প্রেসিডেন্ট জো বাইডেনের ফোন পেলেন ইসরাইলের প্রধানমন্ত্রী। এজন্য নেতানিয়াহুকে অপেক্ষা করতে হয়েছে ২৭ দিন। তেলআবিব জানায়, বুধবার সেই ফোনালাপে উঠে আসে ইরানকে মোকাবিলার কৌশল। ছিল ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর পারষ্পরিক সম্পর্কের নানা বিষয়ও।

এদিকে, উইঘুর ইস্যুতে মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনকে ফের কড়া হুঁশিয়ারি দিলেন বাইডেন।  

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সাবেক  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোন পেয়েছিলেন ক্ষমতাগ্রহণের মাত্র দুদিন পর। যেখানে জো বাইডেন  ফোন করলেন  ২৭ দিন পর।   বুধবার কথা হয় এই দুই নেতার।

  ২০ জানুয়ারি শপথ নেবার পর থেকেই বাইডেন ফোনে বিশ্ব নেতাদের সঙ্গে কথা বলছিলেন। কিন্তু ফোন পাচ্ছিলেন না নেতানিয়াহু।

আরও পড়ুন:


ভাবির সঙ্গে স্বমির পরকীয়া; আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় গৃহবধূকে হত্যা!

প্রেমিকার মাকে নিয়ে পালিয়েছে মেয়ের প্রেমিক

আলজাজিরায় তথ্যচিত্র প্রচারের দায়ে সামিসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

বাকপ্রতিবন্ধী শিশুকে ধর্ষণের অভিযোগ ভাইয়ের বিরুদ্ধে

এবার নিবন্ধনের আওতায় আসছে অটোরিকশা-ইজিবাইক


ধারণা করা হচ্ছিলো, বাইডেন ইসরাইলের প্রধানমন্ত্রীকে এড়িয়ে যাচ্ছেন। কারণ  ক্ষমতায় আসা নতুন নেতাদের সৌজন্যতার রীতিতে এই ধরনের ফোনকলকে সাধারণত এভাবেই বিশ্লেষণ করেন কূটনৈতিক বিশ্লেষকরা।

ফোনালাপের পর  বাইডেন জানান, চমৎকার আলাপ হয়েছে। নেতানিয়াহু জানায়, দু’নেতার প্রায় এক ঘণ্টা কথা হয়েছে। ইসরাইলের দাবি, দুই নেতা ইরানের চলমান হুমকি মোকাবিলায় পরামর্শ বিনিময় করেন। পাশাপাশি, ইসরাইলের সঙ্গে আরব ও মুসলিম দেশের সম্পর্কের নানা বিষয়ও উঠে আসে সেখানে।  
 
চীনের বিরুদ্ধে ফের কঠোর বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। দেশটিকে সতর্ক করে তিনি বলেন, মানবাধিকার লঙ্ঘনের জন্য বেইজিংকে চড়া মূল্য দিতে হবে। মঙ্গলবার সিএনএনে সম্প্রচারিত এক অনুষ্ঠানে  উইঘুর মুসলিমদের ওপর নিপীড়ন ইস্যুতে এ হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন,  মানবাধিকারের পক্ষে দাঁড়াতে যুক্তরাষ্ট্র তার বৈশ্বিক ভূমিকায় ফিরবে। এ সময় আন্তর্জাতিক সম্প্র্রদায়কে উইঘুরদের সুরক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

news24bd.tv / কামরুল