৭৫০ মে.টন কয়লা নিয়ে জাহাজ ডুবি, শুরু হয়নি উদ্ধার কাজ

শেখ আহসানুল করিম, বাগেরহাট

৭৫০ মে.টন কয়লা নিয়ে জাহাজ ডুবি, শুরু হয়নি উদ্ধার কাজ

মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৭৫০ মেট্রিক টন কয়লা নিয়ে ডুবে যাওয়া কার্গো জাহাজ উদ্ধার কাজ এখনও শুরু হয়নি। এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেছেন, মঙ্গলবার থেকে জাহাজটির উদ্ধার কার্যক্রম শুরু হবে।

উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য ইতিমধ্যে বরিশাল থেকে একটি উদ্ধারকারী ক্রেন মোংলার উদ্দেশ্যে রওনা হয়েছে।জাহাজটি উদ্ধার কাজ শুরু না হলেও ঘটনাস্থলে মার্কিংয়ের ব্যবস্থা করেছে বন্দর কর্তৃপক্ষ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মোংলার আহবায়ক নুর আলম শেখ বলেন, সুন্দরবনের কাছকাছি পশুর নদে
কয়লাবাহী একটি কার্গো জাহাজ ডুবেছে। যেহেতু কয়লা একটি বিষাক্ত পদার্থ এটি নদীতে ছড়িয়ে পড়লে নদীর মাছসহ জলজপ্রাণীর মারাত্মক ক্ষতি হবে।

 

তিনি আরো বলেন, প্রতি বছরই এই পশুর নদে কয়লা, তেল ও সার নিয়ে জাহাজ ডুবছে এসব ক্ষেত্রে কর্তৃপক্ষের আরো সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।

ডুবন্ত কার্গো জাহাজের মাস্টার ওসমান আলী জানান, ২৭ ফেব্রুয়ারি রাতে প্রায় ৭শ মেট্টিক টন কয়লা নিয়ে কার্গো জাহাজ এম,ভি বিবি-১১৪৮ তলা ফেটে পশুর নদে ডুবে যায়। বন্দরের হাড়বাড়িয়ায় অবস্থানরত একটি বিদেশি জাহাজ থেকে কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাওয়ার পথিমধ্যে রাত ১১টার দিকে পশুর নদের বানীশান্তা ও কানাইনগর এলাকায় পৌঁছালে তলা ফেটে জাহাজটি ডুবে যায়। তবে এ সময় ওই জাহাজের মাস্টারসহ ১২ জন নাবিক সাঁতরিয়ে নদীর কুলে উঠে যায়।

জাহাজটি উদ্ধার কাজ শুরু না হলেও ঘটনাস্থলে মার্কিংয়ের ব্যবস্থা করেছে বন্দর কর্তৃপক্ষ।

কাজ শুরু করার কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। ডুবন্ত নৌযানটি মোংলা নালা থেকে প্রায় ১ নটিক্যাল মাইল দূরে এবং বন্দরের মূল চ্যানেলের বাহিরে রয়েছে। ফলে ওই চ্যানেল দিয়ে বিদেশি জাহাজসহ সকল ধরনের নৌযান চলাচল স্বাভাবিক
রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ। তবে কার্গো জাহাজটি ডুবে যাওয়ার পর পুরো দুইদিন পেরিয়ে গেলেও ডুবন্ত কার্গোটির উদ্ধার কার্যক্রম শুরু করতে পারেনি মোংলা বন্দর কর্তৃপক্ষ ও কার্গো জাহাজের মালিকপক্ষ।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

লক্ষ্মীপুরে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার

লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার

লক্ষ্মীপুরে সহপাঠিদের সাথে গোসল করতে গিয়ে নিখোঁজ হওয়ার ৬ ঘন্টা পর ১০ বছরের শিশু রাশেদ হোসেনের মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রায় ১ ঘন্টা চেষ্টার পর বুধবার (২১ এপ্রিল) বিকাল সাড়ে ৫টার দিকে তার মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস ইউনিটের একটি ডুবরী দল। 

এর আগে বেলা সাড়ে ১১ টার দিকে সদর উপজেলার কালিরচর গ্রামের রহমতখালি খালে ৩ সহপাঠি গোসল করতে গেলে নিখোঁজ হন শিশু রাশেদ। নিহত শিশুটি স্থানীয় কালিরচর গ্রামের বাসিন্দা জহিরেরর ছেলে।

আরও পড়ুন


এবার কক্সবাজারে ভিপি নুরের বিরুদ্ধে মামলা

চাকরী দেবে ইসলামী ব্যাংক ফাউন্ডেশন

বেনজেমা ভেল্কিতে লা লিগার শীর্ষে রিয়াল

৫৩ জন নাবিকসহ নিখোঁজ ইন্দোনেশিয়ার সাবমেরিন


ফায়ার সার্ভিস ও স্থানীয়রা জানান, বেলা ১১ টায় শিশু রাশেদ তার সহাপাঠি আসিফ ও আলাউদ্দিনকে সাথে নিয়ে বাড়ির পাশের রহমতখালী খালে গোসল করতে যায়। এ সময় পাড় থেকে খালে লাফ দিতে থাকে তারা। 

পরে দুই বন্ধু উঠলেও রাশেদ আর উঠতে পারেনি। বহু খোঁজাখূজি করে তাকে না পেয়ে ৯৯৯ নাম্বারে ফোন দেয় স্বজনরা। খবর পেয়ে লক্ষ্মীপুর ফায়ার সার্ভিস ও চাঁদপুর থেকে ফায়ার সার্ভিসের একটি ডুবুরি টিম এসে শিশুটিকে উদ্ধার করে। 

ফায়ার সার্ভিস কর্মকর্তা অফিসার সিদ্দিকুর রহমান জানান, চাঁদপুর থেকে এসে ৪০ মিনিট সময়ের মধ্যে ভিকটিম শিশুটিকে উদ্ধার করা হয়।  

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত

অনলাইন ডেস্ক

হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত

রাজধানীর যাত্রাবাড়ীর হানিফ ফ্লাইওভারে দুর্ঘটনায় এক মোটরসাইকেল আরোহী যুবক নিহত হয়েছেন। বুধবার রাত সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত যুবকের নাম নাজমুল হাসান মামুন (৪০)। তিনি যাত্রাবাড়ী পশ্চিম শেখদী এলাকায় থাকতেন। তিনি একটি বায়িং হাউসে চাকরি করতেন।

যাত্রাবাড়ী থানার ওসি মাজহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে তিনি বলেন, রাতে হানিফ ফ্লাইওভার দিয়ে মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন। এ সময় কোনো গাড়ির ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে।

আরও পড়ুন


এবার কক্সবাজারে ভিপি নুরের বিরুদ্ধে মামলা

চাকরী দেবে ইসলামী ব্যাংক ফাউন্ডেশন

বেনজেমা ভেল্কিতে লা লিগার শীর্ষে রিয়াল

৫৩ জন নাবিকসহ নিখোঁজ ইন্দোনেশিয়ার সাবমেরিন


এ ছাড়া সিসি ক্যামেরার ভিডিও ফুটেজে এ বিষয়টি দেখার চেষ্টা চলছে।

তিনি আরও বলেন, মরদেহ পুরান ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে (মিটফোর্ড) পাঠানো হয়েছে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

লক্ষ্মীপুরে সড়কে ঝরল দুই প্রাণ

সাইদুল ইসলাম পাবেল, লক্ষ্মীপুর

লক্ষ্মীপুরে সড়কে ঝরল দুই প্রাণ

লক্ষ্মীপুরে পিকআপভ্যান ও সিএনজি অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে সিএনজি চালক ও একযাত্রীসহ দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় বেলাল হোসেন নামের অপর এক যাত্রী গুরুতর আহত হয়েছে।

বুধবার ( ২১ এপ্রিল) বিকাল ৩ টার দিকে সদর উপজেলার তেওয়ারীগঞ্জ এলাকার বলিরপোল এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতদের মরদেহ নোয়াখালী জেনারেল হাসপাতালে রাখা হয়েছে। আহতকেও একই হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানা যায়।

নিহত চালক তেওয়ারীগঞ্জ ইউনিয়নের রফিক উল্যার ছেলে মো. স্বপন ও অপর নিহত সিএনজি যাত্রী শাখাওয়েত উল্যার ছেলে সওার মাঝি।


ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় ২৪ ঘণ্টায় গ্রেপ্তার ১১

ভিপি নুরের নামে আরও এক মামলা

নাটোরের বড়াইগ্রামে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত


প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, নোয়াখালী থেকে ছেড়ে আসা যাত্রীবাহি সিএনজি ও বিপরীত দিক থেকে আসা দ্রুতগামীর একটি পিকআপভ্যান (ঢাকা মেট্টো- ন ১১-১০-৫৭) ঘটনাস্থলে পৌঁছালে মুখোমুখি সংঘর্ষ হয়।

এসময় সিএনজিটি ধুমড়ে মুচড়ে চালক ও দুই যাত্রী আহত হন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর সিএনজি চালক ও যাত্রীকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

লক্ষ্মীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জসিম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দুর্ঘটনা কবলিত গাড়িগুলো জব্দ করা হয়েছে।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

রাজধানীর উত্তরায় বালুর মাঠ বস্তির আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরায় বালুর মাঠ বস্তির আগুন নিয়ন্ত্রণে

রাজধানীর উত্তরার ১০ নম্বর সেক্টরের বালুর মাঠ বস্তির আগুন নিয়ন্ত্রণে এসেছে।

দুপুর দেড়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। 

ফায়ার সার্ভিস জানায়, দুপুর ১২টা ২০ মিনিটের দিকে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিক হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। 


পালাকেল্লেতে ঝড় তুললেন তামিম

করোনা সচেতনতা: যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ স্টাইল

জিততে এসেছি, ইনশাআল্লাহ জয় পাব: মুমিনুল

বৈঠকতো দূরের কথা, বাবুনগরী কখনোই খালেদা জিয়াকে সামনাসামনি দেখেননি: হেফাজতে ইসলাম


# রাজধানীর উত্তরায় বস্তিতে আগুন

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

রাজধানীর উত্তরায় বস্তিতে আগুন

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরায় বস্তিতে আগুন

রাজধানীর উত্তরার ১০ নম্বর সেক্টরে এক বস্তিতে আগুন লাগার ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট কাজ করছে।

আজ দুপুরের দিকে এ আগুন লাগে।

বিস্তারিত আসছে...

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর