রাজধানীর দেয়ালে ২০ নারীর আঁকিবুকি

রাজধানীর দেয়ালে ২০ নারীর আঁকিবুকি

নিজস্ব প্রতিবেদক

দরজায় কড়া নাড়ছে নারী দিবস। আর এই দিবসটিকে সামনে রেখে রাজধানীর গুলশান-২ এর ৮৪ নম্বর সড়কের দেয়ালে কয়েক দিন আগে থেকেই শুরু হয়েছে দেয়ালচিত্র তৈরির কাজ।   আয়োজনের নাম, 'রাইট টু সিটি'।

মজার বিষয় হচ্ছে অংশগ্রহণকারীরা সবাই নারী।

২০ নারী শিল্পী আঁকছেন ৭২ ফুট দীর্ঘ ও ১০ ফুট প্রস্থের দেয়ালচিত্র। শিল্পীরা মনে করছেন এই দেয়ালচিত্রের মাধ্যমে আবদ্ধ রাস্তাটির দৃষ্টিসীমা প্রসারিত করছেন তারা।

ইউরোপিয়ান ইউনিয়ন পৃষ্ঠপোষকতা দিচ্ছে ফারিহা জেবার নেতৃত্ব ও পরিকল্পনায় কাজ করা শিল্পীদের।  

শিল্পী ফারিহা জেবা বলেন, '৮ মার্চ নারী দিবস উপলক্ষে আমরা সমবেত হয়েছি।

৬ তারিখ সকাল থেকেই শুরু করেছি এ দেয়ালচিত্রের কাজ। আমরা এটি নিয়েছি একটি উৎসবের মতো করে, প্রথমে দেয়ালটি সবাই ভাগ করে নিয়েছি লে আউট অনুযায়ী, আশা করি কালকের (৭মার্চ) মধ্যে আঁকাটি শেষ হয়ে যাবে। '

তিনি বলেন, 'আমরা এখন পর্বতে উঠতে পারি, আমরা দেয়ালে ছবি আঁকতে পারি। এই দেয়ালচিত্র কোনো দুঃখের গ্লানির কথা নয়, আমরা আনন্দ আঁকতে চাই। আমাদের মূল উদ্দেশ্য আমাদের আনন্দ আমাদের ভালোলাগাগুলো উজ্জ্বল রঙের মাধ্যমে এই দেয়ালে তুলে রাখা। আশা করি এই উজ্জ্বলতা সবার মধ্যে সঞ্চারিত হবে। '

ফারিহা জেবা ছাড়াও নারীশিল্পীরা হলেন- এই দলে আছেন, নুজহাত তাবাসসুম, কাজী ইস্তেলা আহমেদ, ইসমত আরা মিতু, মাহমুদা আকতার লুৎফা, সুরভী আক্তার, মানসী বণিক, আতিয়া মাইবাম, সারিয়া আহমেদ, সাইকা চৌধুরী, দিবারাহ মাহমুদ, নিপা নিপবীথি দাশ, লায়লা ফজল, পাপিয়া সারোয়ার দিঠি, মন্দ্রিলা মধুরিমা, লায়লা ফজল।


মশা মারতে গিয়ে পুড়ে গেলেন মা ও দুই মেয়ে

ভাসানচর পুরোপুরি নিরাপদ ও বাসযোগ্য এক দ্বীপ

মশা মারতে গিয়ে পুড়ে গেলেন মা ও দুই মেয়ে

আস্থা ভোটে জিতলেন প্রধানমন্ত্রী ইমরান খান

চিকিৎসাপত্র ছাড়াই ওষুধ কিনছেন ক্রেতারা, রোগী দেখছেন ফার্মেসি মালিকরা


ঢাকার বাইরে থেকে তিন নৃগোষ্ঠীর প্রতিনিধিত্বশীল নারী অংশ নিয়েছেন, তারা হলেন আলভী চাকমা, রূপশ্রী হাজং এবং আতিয়া মাইবাম।  ইউনিয়ন কার্যালয়ের পাশ দিয়ে যাওয়ার সময় পথচারীদের আকৃষ্ট করছে নারীশিল্পীদের  দেয়ালচিত্রগুলো। অংশগ্রহণকারীদের বিশ্বাস পুরো কাজ শেষ হয়ে গেলে এই দেয়ালচিত্রের সামনে সেলফি তোলার হিড়িক পড়ে যাবে।

news24bd.tv নাজিম