তিস্তাসহ ৫৪ টি অভিন্ন নদীর ন্যায্য হিস্যা দাবেতে রোড মার্চ

তিস্তাসহ ৫৪ টি অভিন্ন নদীর ন্যায্য হিস্যা দাবেতে রোড মার্চ

Other

তিস্তা সহ ৫৪ টি অভিন্ন নদীর ন্যায্য হিস্যার দাবিতে বাসদ আয়োজিত রোড মার্চ্চ আজ রোববার রংপুর থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে যাত্রা করেছে। এর আগে নগরীর শাপলা চত্বরে আয়োজিত সমাবেশে ভারতীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফল বাতিল তিস্তা চুক্তি বাস্তবায়নের ব্যার্থতা সহ বিভিন্ন অভিযোগ করা হয়।  

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, ভারতের উজানে গজলডোবায় বাঁধ নির্মান করে তিস্তা নদীর পানি এক তরফা ভাবে আটকিয়ে রাখা হয়েছে। ফলে শুস্ক মৌসুমে প্রমত্তা তিস্তা নদী ধুধু বালুচরে পরিনত হয়েছে।

 

তারা বলেন, তিস্তা ৩১৫ কিলোমিটার ব্যাপি আর্ন্তজাতিক নদী হওয়া সত্বেও এক তরফা ভাবে বাঁ দিয়ে ভারত বিদ্যুত উৎপাদন ও তাদের এলাকায় সেচ সুবিধা গ্রহণ করছে।

অন্যদিকে ভারত একতরফা ভাবে বাঁধ নির্মান করে পানির প্রবাহ বন্ধ করে দেয়ায় রংপুর সহ উত্তরাঞ্চলে ৫ লাখ ৪০ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা পাচ্ছেনা কৃষকরা। ফলে অন্তত ২০ লাখ টন ধান উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছে।  


আনুশকাকে ধর্ষণ ও হত্যা: দিহানের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ফের পেছালো

সেই ষাটোর্ধ্ব প্রকৌশলীর সঙ্গেই বিয়ের গুঞ্জন পপির

ইসলাম নিয়ে এ কেমন মন্তব্য প্রিয়াঙ্কার, বিতর্ক চরমে

বিএনপি নেতা খন্দকার আহাদ আহমেদ না ফেরার দেশে


এ ছাড়াও মুস্ক মৌসুমে পানি না থাকায় হাজার হাজার মৎস জিবী বেকার এবং জীব বৈচিত্র ধংসের দ্বর প্রান্তে এসে পৌচেছে।

এমনি অবস্থায় ভারতের প্রধানমন্ত্রী তিস্তা নদীর ন্যায্য হিস্যা প্রদান করতে না পারলে তাকে বয়কট করার আহবান জানানো হয়। সমাবেশ শেষে হাজার হাজার নেতা কর্মী রোড মার্চ্চ করে তিস্তা ব্যারেজ অভিমুখে যাত্রা করে।  

বাসদ কেন্দ্রীয় সদস্য বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, জেলা বাসদ সমন্ময়ক আব্দুল কুদ্দুস, বাসদ নেতা মমিনুর রহমান সহ অন্যান্য নেতৃবৃন্দ।  

news24bd.tv / কামরুল