ব্রাজিলের সেনা-নৌ-বিমান বাহিনী প্রধানদের একযোগে পদত্যাগ

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো

ব্রাজিলের সেনা-নৌ-বিমান বাহিনী প্রধানদের একযোগে পদত্যাগ

অনলাইন ডেস্ক

নেতৃত্ব টিকিয়ে রাখতে এক ধরনের হাবুডুবু খেতে হচ্ছে ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোকে। নেতৃত্ব নিয়ে তৈরি হওয়া সঙ্কটের মধ্যেই দেশটির সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রধানরা পদত্যাগ করেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার সেনাপ্রধান জেনারেল এডসন লিয়াল পুজল, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল ইলক্স বারবোসা ও বিমান বাহিনী প্রধান ব্রিগেডিয়ার জেনারেল অ্যান্টোনিও কারলোস বারমুডেজ পদত্যাগ করেন।

এতে করোনা প্রতিরোধে ব্যর্থতায় সমালোচিত কট্টর ডানপন্থী এই প্রেসিডেন্টের ওপর চাপ বাড়বে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়।

বিবিসি জানিয়েছে, সামরিক বাহিনীর ওপর বলসোনারো অযাচিত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাচ্ছেন বলে পদত্যাগী তিন প্রতিরক্ষা প্রধানের অভিযোগ।


দেশে আজ সর্বোচ্চ সংখ্যক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন

করোনা ব্যাপকভাবে বিস্তার ঘটছে, স্বাস্থ্যবিধি মেনে চলুন: প্রধান বিচারপতি

মুন্সিগঞ্জে হরতালে সংঘর্ষ: ৬১৫ আসামির সবাই হেফাজতের

বিতর্ক এড়াতে মামলায় হেফাজতের উর্ধ্বতন কারো নাম দেয়া হয়নি: আইজিপি


বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানদের একযোগে পদত্যাগের ঘটনায় কিছুটা বেকায়দায় পড়েছে বলসোনারোর সরকার।

এর আগে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করায় সোমবার নিজের মন্ত্রিসভা নতুন করে সাজাতে বাধ্য হয়েছিলেন প্রেসিডেন্ট বোলসোনারো।

কোভিড-১৯ মহামারী সামাল দেওয়া নিয়ে ব্যর্থতার কারণে ক্ষমতায় আসার মাত্র দুই বছরের মাথায় বোলসোনারের জনপ্রিয়তায় ধস নেমেছে।

 

news24bd.tv নাজিম