কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মদিন আজ

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মদিন আজ। আধুনিক বাংলা সংস্কৃতি জগতের একটি বিরল প্রতিভা ছিলেন তিনি। চলচ্চিত্র পরিচালনায় তাঁর অসাধারণ নৈপুণ্য এবং মানবিক দৃষ্টিভঙ্গি বাংলা চলচ্চিত্রে একটি নতুন মাত্রা তৈরি করেছিল।

হয়ত এটা বললে ভুল হবে না যে শুধুমাত্র সত্যজিৎ রায়ের কারণেই আজ বাংলা ভাষায় তৈরি চলচ্চিত্র পৃথিবী জুড়ে সম্মানের সঙ্গে বিবেচনা করা হয়। অনেকেই বলেন সত্যজিৎ রায় তাঁর ছবির মাধ্যমে বাংলার সমাজ ও সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরেছিলেন।

চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক এবং লেখক সত্যজিৎ রায় বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের একজন হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করেছিলেন।

১৯২১ সালের আজকের দিনে কলকাতার বিখ্যাত রায় পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। বাবা সুকুমার রায় এবং পিতামহ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী দুজনেই বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র। তাদের পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদি থানার মসূয়া গ্রামে।

উপমহাদেশের চলচ্চিত্রকে এক অভিন্ন মাত্রা দিয়েছিলেন সত্যজিৎ রায়। ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি তালিকায় ১৩তম স্থান লাভ করেছিলেন তিনি।

১৯৪৭ সালে সত্যজিৎ রায় ও চিদানন্দ দাসগুপ্ত কলকাতা ফিল্ম সোসাইটি প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৪৯ সালে বিজয়া দাসকে বিয়ে করেন। সত্যজিৎ দম্পতির ঘরে ছেলে সন্দীপ রায়ের জন্ম হয়, যিনি নিজেও বর্তমানে একজন প্রথিতযশা চলচ্চিত্র পরিচালক।

সত্যজিৎ রায় ১৯৫২ সালে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস ‘পথের পাঁচালি’ নিয়ে চলচ্চিত্র নির্মাণ কাজ শুরু করেন। ১৯৫৫ সালে ছবিটির নির্মাণ সম্পন্ন হয় এবং সে বছরই ছবিটির মুক্তি দেওয়া হয়। মুক্তি পাওয়ার পর ছবিটি ব্যাপক দর্শকনন্দিত হয়। এমনকি ভারতবর্ষের বাইরেও ছবিটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ‘পথের পাঁচালী’ মোট ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে। এর মধ্যে অন্যতম ছিল কান চলচ্চিত্র উৎসবে পাওয়া ‘বেস্ট হিউম্যান ডকুমেন্ট’ পুরস্কার। সত্যজিৎ রায় পরবর্তীতে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের গল্প-উপন্যাস অবলম্বনে ‘অপরাজিত’ ও ‘অপুর সংসার’ নামে আরও দুইটি চলচ্চিত্র নির্মাণ করেন। এ তিনটি চলচ্চিত্র একত্রে অপু ট্রিলজি হিসেবেই পরিচিত।


পশ্চিমবঙ্গ কার, জানা যাবে আজ

আজ হতে পারে ভয়াবহ কালবৈশাখী ঝড়

সূরা তাওবার শেষ দুই আয়াতের ফজিলত

২ মে, ইতিহাসের এই দিনে


সত্যজিৎ রায়ের উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে- ‘তিন কন্যা’ (১৯৬১), ‘চারুলতা’ (১৯৬৪), ‘নায়ক’ (১৯৬৬), ‘প্রতিদ্বন্দ্বী’ (১৯৭০), ‘সীমাবদ্ধ’ (১৯৭১) ও ‘জন অরণ্য’ (১৯৭৫) গণশত্রু’ (১৯৮৯), ‘শাখাপ্রশাখা’ (১৯৯০) ও ‘আগন্তুক’ (১৯৯১)।

বাংলা চলচ্চিত্রের বাইরে সত্যজিৎ রায় ১৯৭৭ সালে ‘শতরঞ্জ কি খিলাড়ি’ নামের হিন্দি ও উর্দু সংলাপ নির্ভর একটি চলচ্চিত্র নির্মাণ করেন। পরবর্তীতে সত্যজিৎ প্রেমচাঁদের গল্পের ওপর ভিত্তি করে ‘সদ্গতি’ নামের হিন্দি ভাষায় এক ঘণ্টার একটি ছবি বানিয়েছিলেন।

সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি গোয়েন্দা চরিত্র ‘ফেলুদা’ ও ‘প্রফেসর শঙ্কু’। ১৯৯২ সালের ২৩ এপ্রিল এই খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা মৃত্যুবরণ করেন।

পরবর্তী খবর

পূজা দেখতে না গেলে আমি পূজার আনন্দ পাই না : টনি ডায়েস

অনলাইন ডেস্ক

পূজা দেখতে না গেলে আমি পূজার আনন্দ পাই না : টনি ডায়েস

নব্বইয়ের দশকের টিভি নাটকের জনপ্রিয় অভিনেতা টনি ডায়েস এবার পাশে দাড়ালেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীর। অভিনেতা চঞ্চল চৌধুরী মা দিবসে ফেসবুকে নিজের মায়ের সঙ্গে একটি ছবি প্রকাশ করেন। মা দিবসে ফেসবুকে মায়ের সঙ্গে ছবি প্রকাশ করে ধর্মীয় রোষানলে পড়েন চঞ্চল। প্রকাশিত ওই ছবিতে দেখা যায় ছবিতে তার মায়ের কপালে হিন্দুরীতি অনুসারে সিঁদুর লাগানো ছিল। আর তা দেখেই ওই ছবির কমেন্ট বক্সে অনেকে নেতিবাচক মন্তব্য করে।আর তা নিয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে বিতর্ক।

জনপ্রিয় অভিনেতা টনি ডায়েস নিজের মায়ের সঙ্গে ছবি প্রকাশ করেন ফেসবুকে।

তিনি লিখেন, আমি একজন মানুষ, একজন বাংলাদেশি আমেরিকান, তারপর আমার ধর্ম আমি খ্রিষ্টান রোমান ক্যাথলিক। আমি গর্বিত আমার পরিচয়ে। আমি এস.এস. সিতে ( মেট্রিক) ইসলামিয়াত ধর্ম নিয়ে পড়েছি, নম্বর ছিল ১০০ তে ৯৮ ।

তিনি আরও বলেন, ‘আমি ঈদে কোলাকুলি না করলে আমার ঈদ হয় না, পূজা দেখতে না গেলে আমি পূজার আনন্দ পাই না, ক্রিসমাসে বাড়ি না সাজালে, চার্চে না গেলে আমার ক্রিসমাস হয় না। টনি ভক্তদের মা দিবসের শুভেচ্ছাও জানিয়েছেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

করোনায় আক্রান্ত তেলেগু স্টার জেআর এনটিআর

অনলাইন ডেস্ক

করোনায় আক্রান্ত তেলেগু স্টার জেআর এনটিআর

করেনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তেলেগু চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা জুনিয়র নন্দমুরি তারাকা রামা রাও (জেআর এনটিআর)। সোমবার (১০ মে) মাইক্রোব্লগিং সাইট টুইটারে করোনা আক্রান্তের খবর অভিনেতা নিজেই নিশ্চিত করেছেন।

জেআর এনটিআর টুইটারে লিখেছেন, ‘আমি কোভিড-১৯ টেস্টে পজিটিভ হয়েছি। তবে চিন্তা করবেন না, ভালো আছি। আমি ও আমার পরিবার নিজেদের আলাদা রেখেছি এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সকল নিয়ম মেনে চলছি। গত কয়েকদিন যারা আমাদের সংস্পর্শে এসেছেন দয়া করে পরীক্ষা করান। নিরাপদ থাকুন।’

এদিকে এই টুইটের পর থেকেই এই অভিনেতার রোগমুক্তি কামনা করছেন ভক্ত ও সহকর্মীরা।

আরও পড়ুন


সাতক্ষীরার দেবহাটার একটি বাগান থেকে গৃহবধুর লাশ উদ্ধার

আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৪ দিন

ব্রাহ্মণবাড়িয়ায় অসহায় নারী-পুরুষদের মাঝে বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা

আফগান থেকে সরানো মার্কিন সেনা রাশিয়া সীমান্তে মোতায়েনের সিদ্ধান্ত


জুনিয়র এনটিআর অভিনীত পরবর্তী সিনেমা ‘রুদ্রম রণম রুদিরাম’ বা ‘আর আর আর’। এস এস রাজামৌলি পরিচালিত এই সিনেমার গল্প কমারাস ভীমা ও আলুরি সীতারামা রাজু নামের দুই বীর যোদ্ধাকে নিয়ে। জুনিয়র এনটিআর ছাড়াও এর কেন্দ্রীয় চরিত্রে আছেন রাম চরণ। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন - আলিয়া ভাট, অজয় দেবগন, রে স্টেভেনসন, অলিভিয়া মরিস প্রমুখ।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

সালমানের দুই বোন করোনা আক্রান্ত

অনলাইন ডেস্ক

সালমানের দুই বোন করোনা আক্রান্ত

অতিমারি করোনার থাবায় নাস্তানাবুদ ভারত। সাধারণ মানুষের পাশাপাশি করোনায় আক্রান্ত হচ্ছেন সেলিব্রেটিরাও। এবার করোনা থাবা বসাল বলিউড তারকা সালমান খানের পরিবারে।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের প্রতিবেদনে জানা যায়, কোভিড আক্রান্ত হয়েছেন সালমান খানের দুই বোন- অলভিরা খান ও অর্পিতা খান।

এবারের ঈদে মুক্তি পেতে চলেছে সালমান খানের ছবি রাধে। তার ঠিক ৩ দিন আগেই করোনার থাবা ভাইজানের পরিবারে। সংবাদমাধ্যমে অভিনেতা নিজেই এ কথা জানান।

রাধে: ইয়োর মোস্ট ওয়ান্টেড ভাই-এর প্রচার ইন্টারভিউ দিচ্ছিলেন সালমান। সেখানেই দুই বোনের কোভিড পজিটিভ হওয়ার কথা জানালেন অভিনেতা। আগামী বৃহস্পতিবার (১৩ মে) থিয়েটার ও ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে এই ছবি।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

সালমানের পরিবারে করোনার থাবা

অনলাইন ডেস্ক

সালমানের পরিবারে করোনার  থাবা

করোনাভাইরাস সংক্রমণের ‘সুনামি’তে ভারতের চিকিৎসা ব্যবস্থা প্রায় ভেঙে পড়তে বসেছে। দেশটিতে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘সার্স-কভ-২’ ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। প্রতিদিনই ভাঙছে মৃত্যু ও শনাক্তের রেকর্ড। করোনার থাবা থেকে রক্ষা পাচ্ছে না কেও। বলিউডও এর বাইরে নেই। এবার করোনা হানা দিয়েছে বলিউড ভাইজান সালমান খানের পরিবারে। ভাইজানের দুই বোন- অলভিরা ও অর্পিতা খান দুজনের করোনা পজিটিভ। সালমান খান নিজেই সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

‌‘রাধে : ইয়োর মোস্ট ওয়ান্টেড ভাই’এর প্রমোশন্যাল ইন্টারভিউতে বোনেদের কোভিড ১৯ পজিটিভ হওয়ার কথা জানান অভিনেতা। আগামী বৃহস্পতিবার থিয়েটার ও ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে এই ছবি। 

বোনেদের সংক্রমিত হওয়ার কথা জানিয়ে, সালমান বলেন, এতদিন দূরের মানুষজনদের করোনা আক্রান্ত হওয়ার কথা তিনি শুনতেন তবে এবার করোনা এক্কেবারে ঘরে চলে এসেছে। 

অভিনেতা বলেন, করোনার দ্বিতীয় ঢেউ অনেক বেশি মারাত্মক। 

সালমান খানের নিজের বোন অলভিরা খান অগ্নিহোত্রী। অভিনেতা তথা পরিচালক অতুল অগ্নিহোত্রীর স্ত্রী ৫১ বছর বয়সী অলভিরা। সালমা খান ও সেলিম খানের একমাত্র কন্যা তিনি। অন্যদিকে সেলিম খান ও তার দ্বিতীয় স্ত্রী হেলেনের দত্তক কন্যা অর্পিতা।  এর আগে গত বছরের নভেম্বরে সালমানের ব্যক্তিগত গাড়ির ড্রাইভার অশোক এবং দুই গৃহকর্মী করোনায় আক্রান্ত হন।

‘রাধে: ইয়োর মোস্ট ওয়ান্টেড ভাই’ পরিচালনার দায়িত্বে প্রভুদেবা। ছবিতে সালমান ছাড়াও দিশা পাটানি, রণদীপ হুদা ও জ্যাকি শ্রফ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

১৩ দিনে ইউটিউব থেকে যা পেলেন ডিপজল

অনলাইন ডেস্ক

১৩ দিনে ইউটিউব থেকে যা পেলেন ডিপজল

ঢালিউড অভিনেতা ও প্রযোজক ঢাকাই ছবির ডেঞ্জারম্যান খ্যাত  মনোয়ার হোসেন ডিপজল  ইউটিউবে এসেই বাজিমাত করেছেন। মাত্র ১৩ দিনে এক লাখ সাবস্ক্রাইবারের মাইলফলক ছুঁয়ে ইউটিউব থেকে সিলভার প্লে বাটন পেয়েছেন ডিপজল।

সেই খুশির সংবাদ  ভক্তদের সাথে শেয়ারও করেছেন তিনি।

সোশ্যাল মিডিয়ায় প্লে বাটন হাতে একটি ছবি পোস্ট করে ডিপজল লিখেছেন, ফাইনালি ১৩দিনে এক লাখ সাবস্ক্রাইবারের মাইলফলক পার করে সিলভার প্লে বাটন অ্যাওয়ার্ড পেয়ে গেলাম। আমি কৃতজ্ঞ আমার ভালোবাসার দর্শক ও ভক্তদের কাছে। ইউটিউবের এই স্বীকৃতি আমি তাদেরকে উৎসর্গ করলাম।

তিনি আরও লিখেছেন, আশা করছি আপনাদের ভালবাসায় খুব তাড়াতাড়ি দশ লাখ সাবস্ক্রাইবারের মাইলফলক পার করে ফেলব। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন।

এই ঈদে এফ আই মানিক পরিচালিত ‘সৌভাগ্য’ সিনেমাটি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।  এ সিনেমায় ডিপজল ছাড়াও অভিনয় করেছেন মৌসুমী, কাজী মারুফ, তমা মির্জা, হাসান মাসুদ প্রমুখ। এটি নির্মিত হয়েছে অমি বনি কথাচিত্রের ব্যানারে। ২০১০ সালে শুরু হওয়া এ সিনেমার শুটিং ২০১২ সালে শেষ হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর