মাকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশের  ক্ষেত্রে এইসব কতোটা স্মরণে রাখি!

মাকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশের ক্ষেত্রে এইসব কতোটা স্মরণে রাখি!

অনলাইন ডেস্ক

বিশ্ব মা দিবস আজ। জন্মদাত্রী মা, যার কল্যাণে পৃথিবীতে আলোর মুখ দেখা হয় সন্তানের। সেই মায়ের স্মরণে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘বিশ্ব মা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। একজন মা তার সন্তানের সুখের জন্য যে কি পরিমাণ ত্যাগ স্বীকার করে সে ব্যাপারে মন্তব্য করেছেন নতুনদেশ’র প্রধান সম্পাদক, শওগাত আলী সাগর।

তিনি এক ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন-

‌‘মা’কে নিয়ে আমাদের উচ্ছ্বাসের কমতি নেই। ‘মা দিবসে দিন ভর মাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি আর উচ্ছ্বাসের প্লাবন বইছে। কিন্তু এর বাইরেও মা এর আরেকটা মূর্তি আছে, প্রতিচ্ছবি আছে। সেটি হচ্ছে স্ট্রাগলের, লড়াইয়ের প্রতিচ্ছবি।

সন্তানের সুখের জন্য, সংসারের সুখের জন্য, পরিবারের সুখের জন্য তার স্যাক্রিফাইসের প্রতিচ্ছবি। মাকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশের  ক্ষেত্রে এইসব আমরা  কতোটা স্মরণে রাখি!

কোভিড মহামারীতে দেশে দেশে, ঘরে ঘরে মায়েদের কতোটা বাড়তি চাপ পোহাতে হচ্ছে, তা কি কখনো আমরা ভেবে দেখেছি। হোম ফ্রম ওয়ার্ক, কিংবা ঘরে থাকো’র বাড়তি চাপটা তো মায়েদের উপরই। সে নিজের মা হোক আর সন্তানের মা হোক। সেই চাপ কমানোয় নিজের ভূমিকা স্থির করতে না পারলে মা কে নিয়ে উচ্ছ্বাসে লৌকিকতাই করা হয় কেবল, মাকে, মায়েদের সম্মান জানানো হয় না। (ফেসবুক থেকে)

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ, কানাডা।

news24bd.tv তৌহিদ