জুডো আয়োজিত আন্তর্জাতিক বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবি আইবিএ

জুডো আয়োজিত আন্তর্জাতিক বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবি আইবিএ

অনলাইন ডেস্ক

বিশ্ব পরিবেশ দিবস ২০২১ উদযাপনের অংশ হিসেবে বিশ্বের ৪৮টি দলের অংশগ্রহণে আয়োজিত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ দল।

চূড়ান্ত পর্বের বিতর্কে শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের বিতার্কিক সাদিদ জুবায়ের মুর্শেদ এবং প্রতিযোগিতার শ্রেষ্ঠ বিতার্কিক হওয়ার গৌরব অর্জন করেন একই দলের রিফায়েত জাফির ওয়াফি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) ১৮-২৩ মে ২০২১ এই প্রতিযোগিতার আয়োজন করে এবং আজ ৫ জুন চূড়ান্ত পর্ব বিতর্ক এবং সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই প্রতিযোগিতার সমাপ্তি হলো।

জার্মানীর ‘ফেডারেল মিনিস্ট্রি ফর দ্যা এনভায়রনমেন্ট, ন্যাচার কনজারভেশন, বিল্ডিং এন্ড নিউক্লিয়ার সেফটি’-এর সহযোগিতায় আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে দুর্নীতিবিরোধী সংগঠন টিআইবি’র ক্লাইমেট ফাইন্যান্স পলিসি এন্ড ইন্টিগ্রিটি (সিএফপিআই) প্রকল্প।

টিআইবি-জেইউডিও ইমিনেন্স ২০২১ শিরোনামে আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ের এই বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশসহ ভারত, পাকিস্তান, নেপাল, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ক্যামেরুন, কেনিয়া, ঘানা, উগান্ডা ও নাইজেরিয়ার বিতার্কিক ও বিচারকসহ বিভিন্ন অংশীজন অংশগ্রহণ করে।

জমজমাট ৫৪টি বিতর্ক সেশনের পর আজ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের বিতর্কে অংশগ্রহণ করে দিল্লী ইউনিভার্সিটি, ভারত; ড. রাম মনোহর লোহিয়া ন্যাশনাল ল ইউনিভার্সিটি, ভারত; ন্যাশনাল ল ইন্সটিটিউট ইউনিভার্সিটি- ভুপাল, ভারত এবং আইবিএ-ঢাকা ইউনিভার্সিটি, বাংলাদেশ। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের বিতর্কের বিষয় ছিলো- Assuming Exclusivity This House will mandate developed countries to fund climate-vulnerable countries for ecosystem based adaptation instead of fossil fuel technologies.

(বিশেষ ক্ষেত্র ব্যতীত, এই সংসদ জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলিকে জীবাশ্ম জ্বালানী প্রযুক্তির পরিবর্তে পরিবেশ বান্ধব অভিযোজন সহায়তায় অর্থপ্রদান করতে উন্নত দেশগুলোকে নির্দেশ দেবে। )

বিশ্বের অন্তত ১৮টি দেশের দেড়শতাধিক বিতার্কিক, বিচারক ও অন্যান্য অংশীজন দ্বিতীয়বারের মত আয়োজিত এই আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

পুরো প্রতিযোগিতাটি অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। সমাপনী আয়োজনে জেইউডিও এর সাধারণ সম্পাদক ফারহান আনজুম করিমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সাবের হোসেন চৌধুরী, এমপি, তিনি বলেন, “জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় বেসরকারি সংস্থাসমূহের পাশাপাশি রাষ্ট্রকেই প্রধান দ্বায়িত্ব নেয়ার আহ্বান জানান”।

এছাড়া অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, তিনি বলেন, “জীবাশ্ম জ্বালানী প্রকল্পগুলি থেকে সরে আসতে এবং ২০৫০ সালের মধ্য ‘Zero Emission’ প্রকল্পকে সফল করার উদ্দেশ্যে জাতিগত ও আন্তর্জাতিক সম্প্রদায় যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নে আমরা শিল্পোন্নত দেশগুলির সাথে সমঝোতায় যেতে হবে তরুণদের সাথে নিয়ে”।

ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন বাংলাদেশ এর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন ইউনিট এর টীম লিডার ক্রিস্টোফার জনসন, পিএইচডি বলেছেন, “আমরা যুবকদের নিয়ে জলবায়ু বিষয়ে কাজ করছি, আজকের এই বিতর্ক আমাকে ও যুবকদের আরো উদ্বুদ্ধ করবে বলে মনে করি”; জেইউডিও-এর মডারেটর অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান; টিআইবির সিএফপিআই প্রকল্পের ম্যানেজার মো. মাহফুজুল হক; জাতীয় যোগাযোগ ও জনতথ্য কর্মকর্তা-আইএসসিজি সচিবালয়, রোহিঙ্গা মানবিক প্রতিক্রিয়া, কক্সবাজার, বাংলাদেশ এবং জেইউডিও-এর সাবেক সভাপতি সাইয়্যেদ মোহাম্মদ তাফহীম; অনুষ্ঠানের আহ্বায়ক রোকেয়া আশা এবং জেইউডিও-এর সভাপতি সাইমুম মৌসুমি বৃষ্টি। আরো উপস্থিত ছিলেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম, কোঅর্ডিনেটর মোহাম্মদ তাওহীদুল ইসলাম এবং অ্যাসিস্টেন্ট কোঅর্ডিনেটর জাফর সাদিক।


আরও পড়ুন


প্যাকেজ আকারে সারাদেশে এক রেটে ইন্টারনেট পাবেন গ্রাহকেরা

ইসরাইলি জাহাজের পণ্য খালাসে অস্বীকৃতি মার্কিন বন্দর শ্রমিকদের

জুকারবার্গকে আর হোয়াইট হাউসে ডিনারে ডাকবেন না ট্রাম্প

স্বামী বিদেশে, অন্তরঙ্গ অবস্থায় ধরা পরকীয়া প্রেমিকের সঙ্গে গৃহবধূর বিয়ে


সমাপনী অনুষ্ঠানে বক্তারা জলবায়ু পরিবর্তন ইস্যু এবং জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্থ মানুষ ও দেশসমূহের সহায়তার ক্ষেত্রে যে কোন ধরণের আর্থিক লেনদেনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানান। পাশাপাশি এসব ইস্যুতে তরুণদের সক্রিয় অংশগ্রহণ দুর্নীতি ও সুশাসনের ঘাটতিসমূহ নিরসনে সহায়ক হবে বলেও মন্তব্য করেন তারা। পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় জনগণের স্বতস্ফুর্ত অংশগ্রহণ ও ভাবনাই বিশ্বকে জলবায়ু পরিবর্তনজনিত ভয়াবহ ক্ষয়ক্ষতি থেকে বাঁচাতে পারে বলেন মনে করেন বক্তারা।

এই আয়োজনে গণমাধ্যম সহযোগী হিসেবে ছিলো টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টি ফোর, ইংরেজী দৈনিক পত্রিকা দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, বাংলা দৈনিক পত্রিকা বণিকবার্তা, পিপলস রেডিও ৯১.৬, সময় অনলাইন সময়নিউজ.টিভি, অনলাইন পোর্টাল পিবিএন টোয়েন্টি ফোর এবং ম্যাগাজিন অনন্যা।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে বিতর্ক চর্চা, অনুষ্ঠান, অর্জন, প্রশিক্ষণ ইত্যাদি কার্যক্রমের মধ্যে দিয়ে যুক্তিবাদী সমাজ গঠনের লক্ষ্যে ২০০৫ সাল থেকে নিরলসভাবে কাজ করছে জেইউডিও। তারই ধারাবাহিকতায় এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। করোনা মহামারীকালেও সংগঠনটির কার্যক্রম থামে নি। অনলাইন মাধ্যমে বিতর্ক চর্চা ও আয়োজনের ধারাবাহিক কর্মকান্ডেগতবছর সংগঠনটি মাইডাস-ডেইলি স্টার বেস্ট ক্যাম্পাস অর্গানাইজেশন পুরস্কার অর্জন করেছে। এছাড়াও বিগত বছরগুলোতে বিভিন্ন প্রতিযোগিতায় জেইউডিও-এর বিভিন্ন বিতর্ক দল শতাধিক পুরস্কার অর্জন করেছে।

news24bd.tv / নকিব