ধনী হতে কে না চায়?

ধনী হতে কে না চায়?

অনলাইন ডেস্ক

ধনী হতে কে না চায়? দক্ষিণ আফ্রিকার কয়াজুলু-নাতাল প্রদেশের কয়া-হাথি গ্রামের একটি খোলা মাঠে নাম না জানা কিছু স্ফটিক পাথরের খোঁজ পায় এক দল মানুষ। হীরার মতো দেখতে মূল্যবান পাথর সংগ্রহে মাটি খুঁড়ে ভাগ্য পরিবর্তনে নেমেছেন হাজারের বেশি মানুষ।

দক্ষিণ আফ্রিকার কয়াজুলু-নাতাল প্রদেশের কয়াহাথি গ্রামের এক খোলা মাঠে পাথর খননকারী একব্যক্তি নাম না জানা কিছু স্বচ্ছ পাথরের খোঁজ পায়। পাথরগুলোকে কোয়ার্টজ ক্রিস্টাল বলেছেন তিনি।

এরপর আরও পাথরের খোঁজে সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে কয়েকজন মিলে। পাথরের খোঁজ পেয়ে নিজেদের ভাগ্য পরিবর্তনের আশায় দেশের বিভিন্ন স্থান থেকে গ্রামটিতে ভিড় জমান হাজারেরও বেশি মানুষ। "আমাদের জীবন বদলে দিবে। কারণ আমাদের কারো ভালো কোনো কাজ নেই।
জীবন চালিয়ে নিতে আমি অনেক যেনতেন কাজও করেছি। তবে যখন এই পাথরগুলো নিয়ে ঘরে ফিরেছি সবাই ভীষণ খুশি হয়েছে। আমি জীবনে হীরা দেখিনি। এই প্রথমবার হীরা স্পর্শ করতে পারলাম। আমরা সত্যই লড়াই করছি, আশা করছি এই বিষয়গুলো জীবনে আরও ভালো কিছু হবে।

পাথরগুলোর কারণে অপরাধের অবসান ঘটবে, কারণ যুবকরা বেকারত্বের কারণেই এই সব কাজ করে থাকে। ​এ বিষয়ে দেশটির খনি বিভাগ জানিয়েছে, পরীক্ষা-নিরীক্ষা করার জন্য ঘটনাস্থলে ভূতাত্ত্বিক ও খনি বিশেষজ্ঞের দল পাথরের নমুনা সংগ্রহ করেছে। অনেকে খনিজ সম্পদ দপ্তরের সিদ্ধান্তের অপেক্ষায় বসে না থেকে, পাথরগুলো বিক্রিও শুরু করে দিয়েছেন। প্রাদেশিক সরকারের আশঙ্কা, এভাবে হাজারো মানুষ একসঙ্গে জড়ো হওয়ার কারণে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।  

news24bd.tv/এমিজান্নাত