ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের টোল আদায় জুলাই থেকে শুরু হচ্ছে না (ভিডিও)

Other

প্রয়োজনীয় অবকাঠামো নির্মান শেষ না হওয়ায় ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়ে থেকে টোল আদায় পিছিয়ে যাচ্ছে। ফলে সিদ্ধান্ত থাকলেও আগামী ১লা জুলাই থেকে শুরু হচ্ছে না এ মহাসড়কে টোল আদায়। সড়ক ও জনপথ অধিদপ্তর বলছে- সব প্রস্তুতি শেষে আসছে ডিসেম্বর থেকে টোল আদায় শুরু হবে।  

ঢাকা-মাওয়া-ভাঙা, দেশের প্রথম এক্সপ্রেসওয়ে।

৫৫ কিলোমিটার এই মহাসড়কে কোন রকম সিগনালের বাধায় পড়তে হয় না যানবাহনকে। যে কারনে ৭০-৮০ কিলোমিটার গতি যেন স্বাভাবিক এই পথে। তাই-আগের দুর্বিসহ সব দুর্ভোগ ভুলে অনেকটা স্বস্তি এখন এই পথের যাত্রীদের।

নয়নাভিরাম টেকসই এই পথে চলাচলে মনে হতে পারে দেশে নয়, বিদেশের কোন অত্যাধুনিক মহাসড়কে চলছেন।

যেখানে মূল সড়কের দু,পাশে ছোট যানবাহনের জন্য রয়েছে দুই-দুই চার লেনের সার্ভিস লেন। যার মাধ্যমে ঝুঁকি কমেছে দূর্ঘটনার।

তবে- এই পথে নিরবচ্ছিন্নভাবে চলতে এবার গুনতে হবে টোল। সিদ্ধান্ত অনুযায়ী-আগামী ১লা জুলাই থেকে এই এক্সপ্রেসওয়ে থেকে টোল আদায় শুরু করার কথা। কিন্তু নদীর ওপারে মাওয়া ভাঙা অংশে টোল প্লাজার কাজ শেষ না হ্ওয়ায় আপাতত পেছাচ্ছে টোল আদায়।

অবকাঠামো নির্মান শেষ না হলেও-এরই মধ্যে যানবাহনের ধরন অনুযায়ী টোল নির্ধারন করেছে মহাসড়ক বিভাগ। পুরো এক্সপ্রেসওয়েতে যাতায়াতের জন্য ভারী ট্রাক থেকে ১১০০ টাকা, মাঝারি ট্রাক থেকে ৫৫০ টাকা, বড় বাস থেকে ৪৯৫ টাকা, ছোট ট্রাক থেকে আদায় করা হবে ৪১২ টাকা করে।  

এছাড়া- এক্সপ্রেসওয়েতে চলতে মিনিবাসকে ১৭৫ টাকা, মাইক্রোবাস, জিপ, পিকআপকে ২২০ টাকা , সেডান কারকে ১৩৭ টাকা ৫০ পয়সা এবং মোটরসাইকেলকে গুনতে হবে ২৭ টাকা ৫০ পিয়সা।

গত বছরের মার্চে আনুষ্ঠানিকভাবে চালু হয় ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়ে। যে মহাসড়কে এখন কোন টোল দিতে হচ্ছে না। তবে-এক্সপ্রেসওয়ের মধ্যে থাকা ধলেশ্বরী সেতু-১, ধলেশ্বরী সেতু ২ ও আড়িয়াল খা সেতু থেকে টোল আদায় করছে সড়ক ও জনপথ বিভাগ।

আরও পড়ুন


পরীমনি কেনো এতো রাতে বোট ক্লাবে যাবে: সোহান (ভিডিও)

ক্লাবে ঢুকে মদ না পেয়ে তারা ভাঙ্গচুড় চালায় : ক্লাব কর্তৃপক্ষ (ভিডিও)

অল কমিউনিটি ক্লাবে ভাঙচুরের অভিযোগ অস্বীকার করলেন পরীমনি (ভিডিও)

মদ পানে গভীর রাতে যুবক-যুবতী নিয়ে ক্লাবে যেতেন পরীমনি


news24bd.tv / কামরুল