নোম চমস্কি, বাংলার দার্শনিক ও সাইবার বুলিং

নোম চমস্কি, বাংলার দার্শনিক ও সাইবার বুলিং

Other

নোম চমস্কি নিয়ে আগ্রহ একটু বেশি মনে হইছে এবার। দার্শনিক নিয়ে যেসব তর্কাতর্কি হইছিল কিছুদিন আগে আমি মনে করি এটা তার ফল।

অ্যাটেনশন সিকার সেলেব্রেটিদের দেখাদেখি আমজনতা মনে করতেছে দার্শনিক কে আর কে না, কিংবা আমার দেখা ৫ জন দার্শনিক—এমন তালিকা দিলেই বোধহয় নিজেও দার্শনিক হইয়া যাইতে পারবে।

কিংবা পুরাপুরি দার্শনিক না হোক, দার্শনিকদের নাম জানা ও তাদের নিয়ে স্ট্যাটাস দিতে পারলে নিজেও দার্শনিক হবার রাস্তায় আছে এরকম একটা ইশারা দিতে পারবে সমাজে।

তবে এটা দর্শনের প্রতি মানুষের আগ্রহ আদৌ বাড়াইলো কিনা আমি তা জানি না।

২. এলিটিজম

“দেখেন আমি একজন এলিট। আমি ব্রিটিশ অ্যাকসেন্টে ইংরেজি বলতে পারি এবং আমি ঢাকায় থাকি। আমি জানি ডে লাইট সেভিং কী।

সুতরাং নোম চমস্কির সাথে কথা বলার পূর্ণ অধিকার একমাত্র আমার। ”

অধিকাংশ ফেসবুক পোস্টের ভাবখানা এটা। একজন তো কমেন্ট করছেন চমস্কির সাথে কথা বলা দরকার ছিল একজন বিশ্ববিদ্যালয় শিক্ষকের! যেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা কোনদিন জ্ঞানের গণেশ উল্টাইছে এদেশে!

কালকে রাতে যখন “নোম চমস্কি কথা বলবেন বাংলাদেশ” নিয়ে এইটা সবাই শেয়ার করতেছিল তখন দেখি নাই কে কথা বলবে, কে সেই পুঁচকা, কিংবা কী তার প্রতিভা সেটা নিয়ে এক লাইন কথা কাউকে লিখতে বা বলতে। আজকে যার যা কিছু আছে তাই নিয়ে ছেলেটার উপরে ঝাঁপায়ে পড়ছে।

ব্যাপারটা খুব আগলি। আরেকজনকে মারতে গিয়ে নিজের লুঙ্গি খুলে যাওয়ার মত আগলি। বাট মনে হয় না ন্যাংটারা সেটা দেখতে পাইতেছে।

ওহে জ্ঞানের পরাকাষ্ঠা, ইংরেজি জানা না জানা নিয়ে আপনার দুঃখখানি নোম চমস্কির কোনো লেখা না পড়ার ফল। ভাষা কী, এইটার রাজনীতি কী আপনি তো এইটাই বুঝেন না। আপনি চমস্কিরে লাইভ শুনে করবেনটা কী?


আরও পড়ুন:

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো মারা গেছেন

তরুণীকে তুলে নিয়ে ভাড়া বাসায় ৩ যুবকের পালাক্রমে ধর্ষণ

টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

বিশ্ববাজারে ২ বছরের মধ্যে অপরিশোধিত তেলের দাম সর্বোচ্চ


৩. ডে লাইট সেভিং সম্পর্কে না জানা কোনো ক্ষমার অযোগ্য অপরাধ না। বন্ধুর কাপড়ের দোকান স্পনসর লেখা কোনো অপরাধই না। পুরা ঘটনাটা কৌতুককর বটে, তাও দুই সেকেন্ডের বেশি হাসবার মত না।

ভুল মানুষের হতেই পারে। তার উপর সে একটা বাচ্চা ছেলে। আপনাদের এত অ্যাটেনশন পাবে সেটা সে বোধহয় ভাবে নাই। তাই জানেও না আপনাদের অ্যাটেনশন আসলে কত ভয়ংকর।

তার চেষ্টাকে আমার স্যালুট।

যে সমাজে ভুলের জায়গা নাই, সেটা ভয়ংকর সমাজ। সে সমাজের অংশ হইয়েন না। ভুলকে জায়গা দিতে শিখেন।

news24bd.tv / নকিব