বর্ণবাদী আচরণে গ্রেপ্তার ৫ ইংলিশ সমর্থক

সাকা, সানচো ও রাশফোর্ড

বর্ণবাদী আচরণে গ্রেপ্তার ৫ ইংলিশ সমর্থক

অনলাইন ডেস্ক

ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইতালির কাছে টাইব্রেকারে হেরে শিরোপার খুব কাছে থেকেও হতাশ হয়েই বাড়ি ফিরতে হয়েছে ইংলিশ সমর্থকদের। তবে বাড়ি ফেরার আগে তারা যে কান্ড ঘটিয়েছেন তা নিয়ে তাদের ধিক্কার জানিয়েছে পুরো বিশ্বই।

টাইব্রেকারে গোল মিস করেছিলেন মার্কাস রাশফোর্ড, জ্যাডন সানচো ও বুকোয়া সাকা। ইতালির বিপক্ষে ফাইনালে হারের পর এই তিনজনকেই দায়ী করেছিলেন ইংলিশ সমর্থকেরা।

এমনকি তাদের কাছেই বর্ণবাদের স্বীকার হয়েছেন এই তিন ফুটবলার। এ ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ পুলিশ।

রাশফোর্ড, সানচো ও সাকা বর্ণবাদী আচরণের শিকার হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছিলেন ইংলিশ ফুটবলাররা। প্রতিবাদ জানিয়েছেন ইংল্যান্ডের বাইরের ফুটবল তারকারাও।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কঠোর সমালোচনা করে উগ্র সেই সমর্থকদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

বর্ণবাদী ওই ঘটনার পরিপ্রেক্ষিতে তদন্তে নেমেছে মেট্রোপলিটন পুলিশ। পুলিশের চিফ কনস্টেবল মার্ক রবার্টসের মতে, এটা চূড়ান্ত রকমের ‘জঘন্য কাজ’! তিনি বলেছেন, ‘আমরা সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মগুলোর সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। তারা আমাদের তদন্তে অগ্রগতিতে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করছে। ’

মার্ক রবার্টস বলেছেন, ‘যদি আমরা নিশ্চিত করতে পারি আপনি এই অপরাধের পেছনে আছেন, আমরা আপনাকে খুঁজে বের করব। এবং আপনার এই লজ্জাজনক কাজের অপরাধে আপনাকে গুরুতর শাস্তির মুখোমুখি করা হবে। ’

news24bd.tv / নকিব