জামালপুর থেকে ঢাকায় ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন
জামালপুর থেকে ঢাকায় ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন

জামালপুর থেকে ঢাকায় ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন

Other

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কুরবানীর পশু পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে পরিচালনা করছে ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিস। জামালপুর থেকে দুটি ক্যাটেল স্পেশাল ট্রেনে করে ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে কুরবানীর পশু। কোন রকম ভোগান্তি না থাকায় নিরাপদ ও সাশ্রয়ী খরচে ট্রেনে করে পশু পরিবহন করায় খামারী ও ব্যবসায়ীরাও বেশ উচ্ছ্বসিত।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে জামালপুরের খামারী ও প্রান্তিক কৃষকরা কুরবানীর পশু লালন পালন করে থাকেন।

কিন্তু ভালো দাম পেতে ঢাকায় পশু নিয়ে যেতে পোহাতে হয় নানা রকম হয়রানী ও ভোগান্তি। সড়ক পথে ট্রাকে বা অন্যান্য যানবাহনে করে পশু পরিবহন যেমন ব্যয়বহুল তেমনি রয়েছে দুর্ঘটনার আশঙ্কা, পথে পথে চাঁদাবাজির অভিযোগ।

তাছাড়াও যানজটের কারণে দীর্ঘ সময় গাড়িতে পশু পরিবহন করায় ভোগান্তি মাত্রা ছাড়িয়ে যায়, অসুস্থ হয়ে পরে পশুটিও। খামারী ও প্রান্তিক কৃষকদের এসব পশু সহজে পরিবহনের বিষয়টি মাথায় রেখে রেলওয়ে চালু করেছে ক্যাটল স্পেশাল ট্রেন।

আরও পড়ুন


ব্যারেন্টস ও নরওয়ে সাগরে রাশিয়ার নর্দার্ন ফ্লিট সাবমেরিন মহড়া শেষ

পটুয়াখালীতে করোনায় তিন জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেলে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

খুলনায় গত আট দিনের মধ্যে সর্বোচ্চ মৃত্যু


জামালপুর থেকে দুটি ক্যাটেল স্পেশাল ট্রেনে করে পরিবহন করা হয় প্রায় আটশ গরু। শনিবার সন্ধ্যায় জামালপুরের ইসলামপুর রেলস্টেশন থেকে ২৫টি ওয়াগনে মোট ৪শ’টি গরু নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় প্রথম ক্যাটল স্পেশাল ট্রেন। এরপর শনিবার রাতেই দ্বিতীয় ক্যাটল স্পেশাল ট্রেন ২৩ টি ওয়াগন নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। দ্বিতীয় ট্রেনটিতে ইসলামপুর থেকে ১৮টি, মেলান্দহ থেকে ৩টি ও ময়মনসিংহ থেকে ২টি ওয়াগনে মোট ৩৬৪টি গরু নিয়ে যাবেন ব্যবসায়ী, খামারী ও কৃষকরা। কম খরচে, নিরাপদে কোন রকম ভোগান্তি ছাড়াই ট্রেনে করে পশু পরিবহন করতে পারায় বেশ খুশি সবাই।

জামালপুর টাউন রেলওয়ে জংশন স্টেশনের স্টেশন মাস্টার শেখ উজ্জ্বল মাহমুদ জানান, রেলে খরচ কম ও নিরাপদ। ইসলামপুর থেকে প্রতিটি ওয়াগনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮ হাজার টাকা। প্রতিটি ওয়াগনে ১৬টি করে গরু পরিবহন করা যাবে।

news24bd.tv এসএম