মন্দিরকে জমি দিল মসজিদ কর্তৃপক্ষ

মন্দিরকে জমি দিল মসজিদ কর্তৃপক্ষ

অনলাইন ডেস্ক

হিন্দুদের অন্যতম তীর্থক্ষেত্র কাশী বিশ্বনাথ মন্দিরের জন্য জমি দিয়েছে বেনারসের জ্ঞানবাপী মসজিদ কর্তৃপক্ষ। তার বদলে নিকটবর্তী আরেকটি জমি পেয়েছে মসজিদ কর্তৃপক্ষ। কাশী বিশ্বনাথ মন্দিরকে দেয়া জমিটির অবস্থান মসজিদ থেকে প্রায় ১,৫০০ মিটার দূরে।

মন্দির কর্তৃপক্ষকে দেয়া জমিটি বাবরি মসজিদ ধ্বংসের সময় পুলিশকে কন্ট্রোলরুম বানানোর জন্য লিজ দিয়েছিল মসজিদ পরিচালনা কমিটি।

তবে, এই জমিটি বেশ কয়েক বছর আগে কাশী বিশ্বনাথ মন্দিরের তরফে করিডর প্রকল্প নির্মাণের জন্য চাওয়া হয়েছিল।

মন্দিরকে দেয়া জমিটির পরিমাপ ১,৭০০ বর্গফুট। বদলে যে জমিটি মসজিদকে দেয়া হয়েছে তার মাপ ১০০০ বর্গফুট। যদিও দু’টি জমিখণ্ডেরই বাজারমূল্য সমান।

মসজিদের কেয়ারটেকার তথা অনজুমান ইনতেজামিয়া মসজিদের যুগ্ম সম্পাদক এস এম ইয়াসিন বলেছেন, জ্ঞানবাপী মসজিদের তিনটি জমিখণ্ড রয়েছে। একটিতে মূল মসজিদ, দ্বিতীয়টিতে দুই উপসানালয়ের মাঝে যাতায়াতের অংশ, যা ঘিরে বিরোধ। তৃতীয় অংশটি বাবরি মসজিদ ধ্বংসের পর নিরাপত্তা দেখভালের জন্য অনির্দিষ্টকালজুড়ে জেলা প্রশাসনকে দেয়া হয়েছিল।


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

সবদিক খতিয়ে দেখে এই তৃতীয় অংশটিই এবার মসজিদের তরফে মন্দির কমিটিকে দেওয়া হয়েছে করিডর নির্মাণের জন্য। জ্ঞানবাপী মসজিদ কর্তৃপক্ষ গত ৮ জুলাই জমি হস্তান্তরের সিদ্ধান্ত চূড়ান্ত করে। পুলিশের কন্ট্রোল রুম ওই জমি থেকে সরিয়ে নেয়া হবে বলে জানানো হয়েছে।

news24bd.tv/আলী