ডেঙ্গু চিকিৎসায় রাজধানীতে ৬ ডেডিকেটেড হাসপাতাল
ডেঙ্গু চিকিৎসায় রাজধানীতে ৬ ডেডিকেটেড হাসপাতাল

ডেঙ্গু চিকিৎসায় রাজধানীতে ৬ ডেডিকেটেড হাসপাতাল

অনলাইন ডেস্ক

স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) পরিচালক ডা. মো. নাজমুল ইসলাম জানিয়েছেন, ডেঙ্গু চিকিৎসায় রাজধানীর ৬টি হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল করা হবে।

বুধবার (২৮ জুলাই) সকালের দিকে রাজধানীর মোহাম্মদপুরে ডেঙ্গু বিরোধী চিরুনি অভিযানে অংশ নিয়ে একথা জানান তিনি।

এর আগে গতকাল মঙ্গলবার মিরপুরের রূপনগর এলাকা থেকে ডেঙ্গু বিরোধী চিরুনি অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা।

মঙ্গলবার অভিযানের প্রথম দিনেই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডে লার্ভিসাইড ছিটানো হয়েছে।

এছাড়াও পরীক্ষা করা হয়েছে কোন ভবনগুলোতে এডিসের লার্ভা আছে। যেসব ভবনে এডিসের লার্ভা পাওয়া যাচ্ছে, সেই ভবনের মালিককে জরিমানা করছেন ভ্রাম্যমান আদালত।

গত বছর মশক নিধন ওষুধের কার্যকারিতা নিয়ে নানা প্রশ্ন উঠেছিল। তবে এবার সে বিষয়ে সতর্ক অবস্থানের কথা জানিয়েছেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান।

আরও পড়ুন


জীবন রক্ষা না পেলে জীবিকা দিয়ে কী হবে: ওবায়দুল কাদের

সংকট সমাধানে তিউনিশিয়ার প্রেসিডেন্টকে সংলাপের আহ্বান আন-নাহদার

করোনায় ৭ মাসের অন্তঃসত্ত্বা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সানিয়া আক্তারের মৃত্যু

বগুড়ায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ১৯ জনের মৃত্যু


তিনি বলেন, ওষুধ তিনটি ল্যাবে পরীক্ষা করা হয়। সব নিশ্চিত হওয়ার পরই ওষুধ মাঠে প্রয়োগ করা হয়। মানুষ যদি একটু সচেতন হয়, তাহলে ৮০ শতাংশ মশা নিয়ন্ত্রণ সম্ভব। সাধারণ নাগরিকদের সচেতন করতে আমরা কাজ করে যাচ্ছি।

এদিকে রাজধানীতে মঙ্গলবার ( তার আগের ২৪ ঘণ্টায়) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৪৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা এখন পর্যন্ত সর্বোচ্চ। আর আক্রান্তদের মধ্যে ১৪২ জনই রাজধানীর। মঙ্গলবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে গত সোমবার সর্বোচ্চ ১২৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চলতি বছরে এটি একদিনে দ্বিতীয় সর্বোচ্চ রোগী ভর্তির রেকর্ড।

news24bd.tv এসএম