কাবুল বিমানবন্দরে বোমা হামলায় নিহতের সংখ্যা আরও বাড়লো

কাবুল বিমানবন্দরে বোমা হামলায় নিহতের সংখ্যা আরও বাড়লো

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে জোড়া আত্মঘাতী বোমা হামলায় মার্কিন সেনাসহ নিহতের সংখ্যা আরও বেড়েছে। হামলায় এখন পর্যন্ত অন্তত ১৩ জন মার্কিন সেনাসহ অন্তত ৯০ জন নিহত হয়েছেন। এরমধ্যে নারী ও শিশুও রয়েছে। আহত হয়েছেন ১৪০ জনেরও বেশি।

মার্কিন গণমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল অনলাইন কাবুলের হামলা বিষয়ে এসব তথ্য জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, অনেক আফগানরা দেশত্যাগের জন্য বিমানবন্দরের বাইরে অপেক্ষা করছিলেন। আর ডেনমার্কসহ কয়েকটি দেশ আফগানদেন কাবুল থেকে সরিয়ে নেওয়ার কাজ করছিলো। এর মধ্যেই বিমানবন্দরের অ্যাবে গেটের বাইরে একটি আত্মঘাতী বোমা হামলা হয়।

এ সময় সেখানে প্রায় চার থেকে পাঁচশ মানুষ ছিলেন। প্রথম বিস্ফোরণের পর দূর থেকে গুলি চালায় আরেক হামলাকারী। এর কিছুক্ষণ পরই পাশের ব্যারন হোটেলের বাইরে আরেকটি বিস্ফোরণ ঘটে।

বিভিন্ন গণমাধ্যমে বিস্ফোরণ পরবর্তী ভিডিওতে দেখা গেছে লাশের স্তূপ। এ ঘটনায় এখন পর্যন্ত চার মার্কিন সেনা ও শিশুসহ অন্তত ৯০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাদের অনেককে আশঙ্কাজনক অবস্থায় ঘটনাস্থলে থেকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অনেককে ঘটনাস্থলেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তবে ভিড়ের মধ্যে ঘটা বোমা হামলায় আহতের সংখ্যা বেশি হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় হাসপাতালগুলোর চিকিৎসকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আরও পড়ুন


কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলা: ১৩ মার্কিন সেনা নিহত

কাবুল বিমানবন্দরে হামলার দায় স্বীকার করল আইএস

সূরা বাকারা: আয়াত ৩৬-৩৭, আদম (আঃ) এর উপর শয়তানের প্রতিহিংসা

জোড়া আত্মঘাতী বিস্ফোরণ : মার্কিন সেনাসহ নিহত ৬০


এদিকে কাবুল বিমানবন্দরে বোমা হামলার দায় স্বীকার করে বৃহস্পতিবার রাতে আইএস তাদের নিজস্ব বার্তা সংস্থা আমাকের মাধ্যমে বিষয়টি জানায়। পাশাপাশি তারা ওই আত্মঘাতীর ছবিও প্রকাশ করে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে আইএস-এর বার্তা সংস্থার বরাত দিয়ে এসব তথ্য জানানো হয়।

মূলত আইএস এর সহযোগী সংস্থা ইসলামিক স্টেট খোরাশান (আইএসআইএস-কে) এই হামলা চালিয়েছে। যারা এর আগে মার্কিন সেনাবাহিনীর বিরুদ্ধে সিরিয়া ও ইরাকে যুদ্ধ করেছে।

news24bd.tv এসএম