আইএসকের ওপর হামলা অব্যাহত রাখার ঘোষনা পেন্টাগনের

আইএসকের ওপর হামলা অব্যাহত রাখার ঘোষনা পেন্টাগনের

Other

কাবুল বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণে মৃত্যুর সংখ্যা বেড়ে প্রায় ২শতে পৌঁছেছে। এরিমাঝে  আগামি ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে বিমানবন্দরে আবারো হামলার আশংকা করছে যুক্তরাষ্ট্র। আর হামলার বার্তা দিয়ে মার্কিন সেনারা কাবুল  ছাড়তে শুরু করেছেন। তবে আইএস-কে ওপর হামলা অব্যাহত রাখার ঘোষনা দিয়েছে পেন্টাগন।

এমন অবস্থায় কাবুলজুড়ে বিরাজ করছে থমথমে অবস্থা। এদিকে আফগানিস্তানে মানবিক সহায়তার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।  

কাবুল বিমানবন্দরে নতুন করে জঙ্গি হামলা হতে পারে এমন আশংকার মধ্যে সেখান থেকে আফগানদের উদ্ধারের জরুরী অভিযান এখন শেষ হওয়ার পথে। বেসামরিক মানুষদের নিয়ে ব্রিটেনের এবং ইতালির  সর্বশেষ ফ্লাইট কাবুল ছেড়েছে। এর আগে জার্মানি, ফ্রান্স, কানাডা এবং অস্ট্রেলিয়াও তাদের উদ্ধার অভিযান শেষ করার কথা ঘোষণা করে। শেষমেষ যুক্তরাষ্ট্রের সেনারাও কাবুল বিমানবন্দর ছাড়তে শুরু করেছেন। তবে পেন্টাগন জানিয়েছে। হামলাকারীর বিরুদ্ধে তারা অভিযান অব্যাহত রাখবে।   

এদিকে আগামি ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে বিমানবন্দরে আবারো হামলার আশংকা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, সামরিক কর্মকর্তারা এরিমাঝে তাকে এ বিষয়ে শতর্ক করেছে। এমকি আফগান ইস্যুতে ইসরায়েলের সাথে বইঠকে বসেন বাইডেন।

আরও পড়ুন:


মুনিবুর বদলি হলেও যতদিন ইচ্ছে কর্মস্থলে থাকবেন: বরিশাল জেলা প্রশাসক

জরুরি অবতরণ করা বিমানের সেই ক্যাপ্টেন নওশাদ ‘ক্লিনিক্যালি ডেড’

ঢাবিতে ছাত্রদলের মিছিলে ছাত্রলীগের হামলা, আহত ১০


আবারো হামলার আশংকায় কাবুলজুড়ে বিরাজ করছে থমথমে অবস্থা। দূরভাগা আফগানদের যেন বিপদের শেষ নেই, একদিকে বিমানবন্দরে ভয়াবহ  বিস্ফোরণে মৃত্যর সংখ্যা বাড়ছে। অন্যদিকে হামলার ভয়ে এখনো সীমান্ত দিয়ে দেশ ছাড়ার চেষ্টা চালাচ্ছে অনেকে। তালেবান দাবি করছে, তারা কাবুল বিমানবন্দরের কিছু অংশের নিয়ন্ত্রণ নিয়েছে, তবে যুক্তরাষ্ট্র এই দাবি অস্বীকার করছে।    বিস্ফোরণের সঙ্গে জড়িত কিছু সন্দেহভাজনকে এরিমাঝে  গ্রেপ্তার করেছে তালেবান। বিমানবন্দরে ভিড় করা মানুষদের সরাতে ফাকা গুলি ছুড়ছে তারা।

আফগানে বাড়ছে আর্থিক সংকট এদিকে আফগানিস্তানে মানবিক সহায়তার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি হুঁশিয়ারি দিয়ে বলেছে, আফগানিস্তানে এখন ৭০ লাখের বেশি মানুষের জীবিকাকে হুমকির মুখে ফেলছে।

news24bd.tv/আলী

;