মাসুদের প্রস্তাব ফিরিয়ে দিলো তালেবান
মাসুদের প্রস্তাব ফিরিয়ে দিলো তালেবান

মাসুদের প্রস্তাব ফিরিয়ে দিলো তালেবান

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পাঞ্জশির উপত্যকা নিয়ন্ত্রণকারী জাতীয় প্রতিরোধ ফ্রন্টের কমান্ডার আহমাদ মাসুদের যুদ্ধবিরতির ব্যাপারে আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়েছে তালেবান।

তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র মোহাম্মাদ নাঈম ওই প্রস্তাব নাকচ করে দিয়ে বলেছেন, এখন আর আলোচনায় বসার কোনো সুযোগ নেই। রোববার রাতে নাঈম বলেন, “আহমাদ মাসুদ আমাদের শান্তির প্রস্তাব প্রত্যাখ্যান করার পর এখন আর আলোচনায় বসার কোনো সুযোগ নেই। ”

এর কয়েক ঘণ্টা আগে রোববারই আহমাদ মাসুদ বলেছিলেন, পাঞ্জশির, কাপিসা, পারওয়ান ও আন্দারাবে তালেবান হামলা বন্ধ করলে প্রতিরোধ ফ্রন্টও যুদ্ধ বন্ধ করতে রাজি আছে।

তিনি এ ব্যাপারে তালেবানের সঙ্গে আলোচনায় বসতে নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেন।

গত কয়েকদিন ধরে তালেবান ঘোষণা করে আসছিল যে, পাঞ্জশিরের কমান্ডারদের সঙ্গে আলোচনা ব্যর্থ হয়েছে। ফলে সামরিক শক্তি প্রয়োগ করে ওই উপত্যকা দখল করা হবে।

গত পাঁচদিন ধরে তালেবানের পক্ষ থেকে পাঞ্জশির উপত্যকা দখলের অভিযান চলছে। গতকাল (রোববার) বিকেলে তালেবান দাবি করেছে, তারা ওই উপত্যকার প্রায় পুরো অংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে।

আরও পড়ুন:

৭ মিনিটেই স্থগিত! পূর্ণ তিন পয়েন্ট পেতে চলেছে আর্জেন্টিনা

তিন দিন আগেই আমাদের বিদায় করে দিতে পারতো: মেসি

তালেবানকে শান্তি আলোচনার প্রস্তাব দিলেন মাসুদ

দেশের অর্ধেক ইন্টারনেট টিকটক, লাইকি আর পর্নোগ্রাফিতেই শেষ!


২০০১ সালে দুই তালেবান সদস্যের আত্মঘাতী হামলায় পাঞ্জশিরের সিংহ হিসেবে পরিচিত আহমাদ শাহ মাসুদ যখন নিহত হন তখন তার ছেলে আহমাদ মাসুদ ছিলেন ১২ বছর বয়সি কিশোর। রুশ বাহিনীর দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন মুজাহিদ নেতা আহমাদ শাহ মাসুদ এবং তিনি পাঞ্জশিরে রুশ বাহিনীর আধিপত্য মেনে নেননি। তার ছেলে আহমাদ মাসুদ ঘোষণা করেছেন, তিনি বেঁচে থাকতে ওই উপত্যকায় তালেবানের আধিপত্য মেনে নেবেন না।

সূত্র- পার্সটুডে

news24bd.tv/ নকিব