নারীদের শিক্ষা নিয়ে নতুন যে কথা বলল তালেবান

নারীদের শিক্ষা নিয়ে নতুন যে কথা বলল তালেবান

অনলাইন ডেস্ক

বিশ্ববিদ্যালয়ে নারীরা পড়তে পারবেন; তবে পুরুষদের থেকে আলাদা হয়ে ক্লাস করতে হবে। এ কথা আগেই ঘোষণা দিয়েছেলি আফগানিস্তানের নিয়ন্ত্রণে নেওয়া তালেবান সরকার। এবার সেই নিয়মই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলেন তালেবানের শিক্ষামন্ত্রী।

তিনি জানিয়েছেন, আফগানিস্তানে শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে যেসব বিষয় পড়ানো হচ্ছে, সেগুলো পর্যালোচনা করা হবে।

আজ রোববার এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানের নতুন শিক্ষামন্ত্রী তালেবান নেতা আবদুল বাকি হাক্কানি এসব তথ্য জানিয়েছেন বলে আল-জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়।

আরও পড়ুন: 


টঙ্গী রেল ক্রসিংয়ের পাশে যুবকের মরদেহ

সিলেট-৩ আসন থেকে নির্বাচিত হাবিবের শপথ গ্রহণ

সিরাজগঞ্জে ট্রাকচাপায় যুবক নিহত

আত্রাই নদীতে গোসলে নেমে স্বামী-স্ত্রী নিখোঁজ


তিনি বলেছেন, আফগান নারীরা বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ পর্যায়ে পড়তে পারবেন। তাঁদের হিজাব পরতে হবে। তবে মুখ ঢাকা বাধ্যতামূলক কি না, তা তিনি স্পষ্ট করেননি।

তালেবানের শিক্ষামন্ত্রী হাক্কানি বলেন, ‘শ্রেণিকক্ষে নারী ও পুরুষ শিক্ষার্থীদের আলাদাভাবে বসতে হবে। আমরা ছেলে–মেয়েদের একসঙ্গে ক্লাস করতে দেব না।

সহশিক্ষারও অনুমোদন দেব না আমরা। ’ আফগানিস্তানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠদানের বিষয়গুলো পর্যালোচনা করা হবে বলেও জানান নতুন এই শিক্ষামন্ত্রী।

হাক্কানি বলেন, ‘দেশে যা বিদ্যমান রয়েছে, তা দিয়েই আমরা দেশ গঠনের কাজ শুরু করব। ’ আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর পঠনপাঠন বিশ্বের অন্যান্য অঞ্চলের বিশ্ববিদ্যালয়ের সমপর্যায়ে নিয়ে যেতে চান বলে জানান আফগান শিক্ষামন্ত্রী।

news24bd.tv তৌহিদ