দাখিল পরীক্ষার তারিখ ঘোষণা, একই দিন হতে পারে এসএসসি

দাখিল পরীক্ষার তারিখ ঘোষণা, একই দিন হতে পারে এসএসসি

অনলাইন ডেস্ক

চলতি বছরের (২০২১ সালের) দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড পরীক্ষার এ  সময়সূচি প্রকাশ করেছে। সাধারণত প্রতিবছর এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার শুরুর দিনটি একই থাকে। কিন্তু এবার দাখিলের সময়সূচি ঘোষণা হলেও এসএসসির সময়সূচি এখনো ঘোষণা হয়নি।

বৃহস্পতিবার ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়।

সূচি অনুযায়ী, আগামী ১৪ নভেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে।   মোট তিন দিনে এই পরীক্ষা হবে।   শেষ হবে ২১ নভেম্বর।

  প্রথম দিন (১৪ নভেম্বর) কোরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হবে।   ১৮ নভেম্বর হবে হাদিস শরিফের পরীক্ষা।   শেষদিন ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সময়সূচিতে পরীক্ষার্থীদের জন্য পাঁচটি নির্দেশনা দেওয়া হয়েছে, সেগুলো হলো- ১. করোনা অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার কেন্দ্রে যেতে হবে। ২. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে। ৩. পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও লিখিত পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। ৪. পরীক্ষার দিন সকাল ৯টা ৩০ মিনিটে শিক্ষার্থীদের উত্তরপত্র এবং ওএমআর শিট বিতরণ করা হবে। ৫. পরীক্ষা শুরুর তিন দিন আগে প্রতিষ্ঠানপ্রধানদের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একটি শিক্ষা বোর্ডের দায়িত্বশীল একজন কর্মকর্তা বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, এবারও এসএসসি পরীক্ষা একই দিনে শুরু হওয়ার কথা রয়েছে। সেভাবেই শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।   সময়সূচির বিষয়েও পৃথক ফাইল গেছে। হয়তো দাখিলের পরীক্ষার সময়সূচির ফাইলটি অনুমোদন হয়ে গেছে আগে। তাই আগে দাখিলের সময়সূচি ঘোষণা করা হয়েছে।

তবে এসএসসির সময়সূচির বিষয়ে জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম  বলেন, ১৫ নভেম্বরের মধ্যে এসএসসি পরীক্ষা শুরু হবে।

পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

news24bd.tv/আলী