গ্রাজুয়েশন সম্পন্ন করার পরেও চাকুরী পাওয়া যায় না কারণ..

গ্রাজুয়েশন সম্পন্ন করার পরেও চাকুরী পাওয়া যায় না কারণ..

Other

অনেকদিন ধরেই ভাবছি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছোট ভাই বোনদের জন্য তাদের পড়াশুনার প্রস্তুতির পাশাপাশি তাদের ভালো ক্যারিয়ার গড়ার জন্য  কিছু পরামর্শ দিয়ে কিছু লিখবো কিন্তু পেশাগত ব্যস্ততার কারণে সময় ম্যানেজ করতে পারিনি। আপনাদেরকে পরামর্শ দেয়ার জন্য হয়ত আমি অতটা যোগ্য নই তবে বয়স বেশি না হলেও যেহেতু মাত্র ১৭ বছর বয়সে ক্যারিয়ার শুরু করেছি তাই আমার সমবয়সিদের তুলনায় আমার অভিজ্ঞতার ঝুলি অনেকটাই দীর্ঘ।

যাই হোক এবার মূল কথায় ফিরি, আমরা অনেকেই Career selection বা শুরু করার ক্ষেত্রে অনেক বড় ভুল করি, যেমন আমরা কম বেশি সবাই আমাদের পরিবার তথা সমাজ ব্যবস্হায় দেখে আসছি বা শুনে থাকি যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করার পরই চাকুরী নামক সোনার হরিণের দেখা মেলে।   আর তাই ঠিক সেভাবেই টাকার জন্য পরিবারের প্রতি চাপ সৃষ্টি হয় আবার পরিবার চাপ সৃষ্টি করে গ্রাজুয়েশন সম্পন্ন করার জন্য—- সকল ধ্যান-জ্ঞান থাকে  কাঙ্খিত মাস্টার্স কমপ্লিট করে পড়াশোনা শেষ করে জব পাওয়ার জন্য।

  

কিন্তু বাস্তবে দেখা যায়, গ্রাজুয়েশন সম্পন্ন করার পরেও চাকুরী পাওয়া যায় না; যার পেছনে কম বেশি অনেকগুলো কারণ আছে-আমরা সবাই তা জানি; সবগুলো না বলে ১/২ টা কারন বলি- যেমন আমাদের দেশে চাকরি পাওয়ার ক্ষেত্রে বিভিন্ন তদবীর বা দুর্নীতির পাশাপাশি চাকুরীর জন্য পর্যাপ্ত Vacancy  নেই তাই প্রতিযোগিতায় টিকে থাকা অনেক কষ্টসাধ্য বা কখনও কখনও ব্যয়বহুলও বটে। এমন অনেক বিষয় আছে আমরা সবাই তা জানি তাই আমি সেই বিষয়ে যাব না তবে এর বাইরেও কিছু জায়গা আছে যার জন্য  আমাদের নিজেদের সীমাবদ্ধতাই বেশি  দায়ী; যেমন, ধরুন আপনি কোন একটা প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করেছেন——
এখানে লক্ষ্য করুন আমি দুজন ক্যানডিডেট নিয়ে কথা বলছি: 
একজন মি: বেলাল
দিতীয়জন মি: হেলাল

মি: বেলাল যখন অনার্স ফার্স্ট ইয়ারের ছাত্র তখন থেকে তিনি রেস্টুরেন্টে,  বিভিন্ন কল সেন্টারে, কাস্টমার সার্ভিসে, ডেসিভারিম্যান বা সেলসম্যান হিসেবে বিভিন্ন জায়গায় কাজের পাশাপাশি তিনি মাস্টার্স ডিগ্রিও সম্পন্ন করেছেন এবং তার রেজাল্টও মোটামুটি ভালো। সব মিলিয়ে তার চার থেকে পাঁচ বছরের অভিজ্ঞতা।

এদিকে, মিস্টার হেলাল- তিনি সবেমাত্র এমবিএ কমপ্লিট করেছেন, তার কোনো অভিজ্ঞতা নেই তবে তার রেজাল্ট অনেক ভালো ।

এখন আমরা একজন নিয়োগদাতা বা এম্প্লয়ারের দৃষ্টিকোণ থেকে ভাবি —-তিনি দুটো সিভি নিয়ে কিভাবে পর্যালোচনা করবেন:

১। যেহেতু মিস্টার বেলালের ঝুলিতে চাকুরীর শর্ত অনুযায়ী তার সকল সার্টিফিকেট আছে এবং তার সাথে Added advantage হিসেবে পাঁচ বছরের অভিজ্ঞতা।  
২। যেহেতু তিনি পড়াশুনার পাশাপাশি কাজও করেছেন তাই তিনি কাজের ক্ষেত্রে পেশাদারিত্ব বজায় রাখবেন- সময় নষ্ট করে তাকে নতুন করে অনেক কিছু শেখাতে হবে না।
৩। যেহেতু তিনি অল্প বয়স থেকেই তার ক্যারিয়ার শুরু করেছেন তাই নিশ্চয়ই তিনি চ্যালেঞ্জ নিতে পারবেন।  
৪। যেহেতু তিনি পড়াশোনার পাশাপাশি একটি জব করতেন তাই তিনি খুব সহজেই Simultaneously অনেক কাজ করতে পারবেন; অনেক কিছু ম্যানেজ করতেও  পারবেন এবং তার ম্যানেজিং ক্ষমতা অনেক বেশি হবে।
৫। যেহেতু তিনি ছোট-বড় সব কাজ করেছেন তাই তাকে দিয়ে যেকোনো কাজ করানো যাবে তাই তিনি কোন কাজকেই অবহেলা করবেন না।

অপরদিকে মিস্টার হেলালের মাস্টার্স এর রেজাল্টসহ সকল পরীক্ষার রেজাল্ট অনেক ভালো হলেও বাস্তব অভিজ্ঞতা নেই তাই তাকে কাজ করানোর চেয়ে অভিজ্ঞতা সম্পন্ন যাকে পেয়েছি তাকে নিয়োগ দিলে সময় ও অর্থ (বসিয়ে বসিয়ে বেতন দেয়কে বুঝানো হয়েছে) দুটোই বাঁচবে এবং কাজের মানও ভালো হবে ।

ধরেন এতকিছুর পরেও মিস্টার হেলালকে তার রেজাল্ট বিবেচনা করে Job offer দেয়া হলো- তাই নিয়োগদাতা তাদের Offer Letter-এ উল্লেখ করে দিয়েছে-“যেহেতু আপনার কোন অভিজ্ঞতা নেই, তাই আপনাকে নয় মাস ফিল্ডে কাজ করতে হবে এবং সার্বিক performance পর্যালাচনা করার পরে আপনার জব স্হায়ী করা হবে। ”

Offer letter পেয়ে আপনি ভাবলেন আপনি যেহেতু একজন গ্রাজুয়েট এবং  আপনার রেজাল্টও ভালো তাই উক্ত পজিশনে এমন শর্ত সাপেক্ষে কাজ করা আপনার জন্য কিছুটা বিব্রতকর -তাই পরিশেষে আপনি জবটি আপনার জন্য উপযুক্ত মনে না করার কারনে জবটি প্রত্যাখ্যান করলেন।  

আশা করি কি বুঝাতে চেয়েছি তা আপনারা খুব সহজেই Relate করতে পেরেছেন এবং বুঝতেও পেরেছেন।

মনে রাখবেন, অনার্সে পড়ুয়া একজন ছাত্র ইচ্ছে করলেই অনেক ধরনের কাজে যোগ দিতে পারে, যে বয়সে তার কোন কাজেকেই ছোট মনে করা উচিত নয়! এমন অনেক কাজ আছে যা তার ব্যক্তিত্বে আঘাত হানবে না বা যা করতে সে লজ্জাও পাবেন না! তবে যখন কোন ছাত্র অনার্স পাশ করে তার ব্যক্তিত্বে একটু ভিন্নরকম মাত্র যোগ হয়, গ্রাজুয়েট হওয়ার সুবাধে অনেক কাজ করতেই একটু সংকোচবোধ হতে পারে এবং তা খুবই স্বাভাবিক। আর যদি আপনি মাস্টার্স পাশ করে থাকেন সেক্ষেত্রে তো সীমাবদ্ধতা আরো অনেকগুন বেশি বেড়ে যাবে- তাই না? 

এই বয়সটাই হচ্ছে বিচিত্র অভিজ্ঞতা অর্জনের বয়স, অধিক পরিশ্রম করার বয়স, ক্রিয়েটিভিটি দেখানোর বয়স, দরকার হয় ভুল করতে করতেই শিখবেন- কাজ শেখার ক্ষেত্রে কেউ বোকা দিলেও অপমানবোধ হবে না;যেমন আমি যখন সেনাবাহিনীতে যোগ দেই তখন বয়স অতি কম হওয়ার কারনে কোন সিনিয়র কিছু শেখাতে যেয়ে বোকা দিলেও তা সহজেই গ্রহন করতাম, তাদের ব্যবহার আত্মসম্মানে আঘাত করতো না।

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

ইচ্ছে করলেই সব বয়সে সকল শিক্ষা গ্রহন করার সুযোগ থাকে না, যেমন: সেনাবাহিনীর দীর্ঘমেয়াদি কোর্সে যা শিক্ষা দেয়া হয় তার কিছু অংশ শর্ট কোর্সগুলোতে দেয়া হয়- সব কিছু নয় কারন শর্ট কোর্সের ক্যাডেটরা গ্রাজুয়েশন সম্পন্ন করেই যোগদান করার কারনে তাদের বয়স একটু বেশি থাকে তাই এমন অনেক ধরনের প্রশিক্ষন আছে যা গ্রহন করার জন্য তারা শারিরীক ও মানসিকভাবে প্রস্তুত নন। আপনি ১৭ বছরের একজন মানুষকে যা বলতে পারবেন, যেভাবে ট্রিট করতে পারবেন, যেভাবে বকা দিতে পারবেন, যেভাবে সাজা দিতে পারবেন; তা কি ৩০ বছর বয়সের কারো সাথে করতে পারবেন ? বা উক্ত ব্যক্তিই কি পারবে তা গ্রহন করতে ? মোটেও না।

যোগ্যতা অর্জন করা অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ ও প্রশংসনীয় ব্যাপার তবে  শুধু যোগ্যতা অর্জন করাকেই একমাত্র অবলম্বন ভাবলে চলবে না -সময় ও সুযোগেরও সদ্ব্যবহার জানতে হবে, বুঝতে হবে এবং সময়মত প্রয়োগ করতে হবে; যেমন-আমাদের সমাজ ব্যবস্হায় অতি যোগ্য একটি মেয়েকে বিয়ে দিতে গেলেও Sometimes her over qualifications turns into a disqualification due to lack of Mismatch.

তাই আমাদের উচিত সময় ও বয়সের সঠিক  ও সদ্ব্যবহার করা। একটা প্রবাদ আছে- “Strike the Iron while it is hot!”

লেখক মেজর (অব.) রেজাউল করিম। নিরাপত্তা ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক।

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )
news24bd.tv/আলী