যৌবনকাল যেভাবে কাটাবেন, বার্ধক্য সেটাই ফিরিয়ে দিবে

রিশাদ হাসান, লেখক, সাংবাদিক

যৌবনকাল যেভাবে কাটাবেন, বার্ধক্য সেটাই ফিরিয়ে দিবে

Other

আন্তর্জাতিক অস্টিওপরোসিস ফাউন্ডেশন বলছে, আপনার যৌবনকাল আপনি যেভাবে কাটাবেন বার্ধক্য আপনাকে ঠিক একই জিনিষ ফিরিয়ে দিবে। উদাহরণ দেই, ধরুন আপনি তরুন বয়সে খুব একটা পরিশ্রমী নন। হাটেন না, ব্যায়াম করেন না, ফুড লাভার, বিভিন্ন রেষ্টুরেন্টে খেতে পছন্দ করেন, বাকিটা সময় আড্ডাবাজি করে কাটান। এককথায় আপনি অলস জীবন যাপনে অভ্যস্ত হয়ে পড়েছেন।

এই সুযোগে আপনার শরীরে বাসা বাঁধতে শুরু করবে এক কঠিন রোগ। যার নাম অস্টিওপরোসিস বা হাড়ের ক্ষয়। শুরুতে সুপ্ত অবস্থায় থাকলেও কোনমতে বয়স ৫০ পেরুতেই জেঁকে বসবে এই রোগ। পরবর্তী সময়ে কেড়ে নিবে আপনার চলাফেরার স্বাধীনতা।

এমনকি পঙ্গুও বানিয়ে ফেলতে পারে। প্রাথমিক পর্যায়ে চিকিৎসা নিতে গেলে ঘুরে ফিরে ব্যায়াম করাবে, হাটাবে, পরিশ্রম করাবে।

বিশ্বব্যাপী প্রতি ৩ জন ৫০+ বয়সের নারীর মধ্যে ১ জন ও প্রতি ৫ জন ৫০+ বয়সের পুরুষের মধ্যে ১ জন এই রোগে ভুগে থাকেন।

তাই বিশেষজ্ঞ চিকিৎসকরা নিয়মিত হাটা, ব্যায়াম, কায়িকশ্রমের উপর জোর দেন। এবং সেটা তরুন বয়স থেকে শুরু করলে আরও ভালো। কিন্তু সমস্যা হলো আমরা ততক্ষণ পর্যন্ত কোন বিষয়কে গুরুত্ব দেই না যতক্ষণ পর্যন্ত সেটা আমাদের সঙ্গে খুব বাজে ভাবে না ঘটে।


আরও পড়ুন:

টিকা নিতে অস্বীকার করায় কোচকে বহিষ্কার

কাতারে শুরা কাউন্সিলে ২ নারী নিয়োগ

দ্বিতীয় ম্যাচ নিয়ে যা বললেন সাকিব

নাইজেরিয়ার বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৪৩ জন নিহত


ও আচ্ছা একটা কথা বলতে ভুলেই গিয়েছিলাম, আজ বিশ্ব অস্টিওপরোসিস দিবস। এবছর দিবসটির মূল প্রতিপাদ্য হলো, "নিজের হাড়কে ভালোবাসুন, ভবিষ্যৎ সুরক্ষিত করুন"

তাই নিয়মিত ব্যায়াম করুন, হাটুন, ভারোত্তোলন করুন বা পরিশ্রম করুন। সাথে ভালো খাবার খান। সঠিক সমিয়ে ঘুমান। বেঁচে থাকাটাই বড় কথা নয়, সুস্থতা নিয়ে বেঁচে থাকাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ...।

তথ্য সূত্রঃ আন্তর্জাতিক অস্টিওপরোসিস ফাউন্ডেশনের ওয়েব সাইট

রিশাদ হাসান, লেখক, সাংবাদিক

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/এমি-জান্নাত