নির্দোষ হয়েও ২৬ বছর কারাভোগ, অবশেষে মুক্তি

নির্দোষ হয়েও ২৬ বছর কারাভোগ, অবশেষে মুক্তি

অনলাইন ডেস্ক

কোন দোষ না করেও ভুল বিচারে ২৬ বছর কারাভোগ করতে হয়েছে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার এক ব্যক্তিকে। সম্প্রতি ওই ব্যক্তিকে পুরোপুরি ক্ষমার ঘোষণা দিয়েছেন ওই অঙ্গরাজ্যের গভর্নর। খবর বিবিসির।

১৯৯৪ সালে তাকে গ্রেপ্তার করা হয়।

তখন থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছিলেন ডোন্টে শার্পে নামের ওই ব্যক্তি।

অবশেষে মুক্তি পেয়ে শুক্রবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, এর মাধ্যমে আমার ও আমার পরিবারের ওপর থেকে বোঝা নেমে গেল।  

২০১৯ সালের আগস্টে তাকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। কিন্তু সম্প্রতি তিনি গভর্নরের কাছ থেকে পুরোপুরি ক্ষমা পেলেন।

Dontae sharpe

এই ঘটনা আইনের দীর্ঘমেয়াদী প্রক্রিয়াকেই তুলে ধরে। শার্পের এই ঘটনায় সে সাজা থেকে অব্যাহতি পেলেও সম্পূর্ণ ক্ষমা পেয়ে স্বাধীন জীবনযাপন করতে আরও দুই বছর সময় লেগে যায় তার।

নর্থ ক্যারোলিনার গভর্নর রয় কপার এক বিবৃতিতে জানান, মি. শার্পে তার প্রতি অন্যায়ের জন্য রাজ্যের কাছে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। এছাড়া তার প্রতি অন্যায় আচরণের জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন গভর্নর।

এদিকে শার্পে বলছেন, যতক্ষণ পর্যন্ত অন্যায় ভাবে কেউ দোষী সাব্যস্ত হয়ে কারাভোগ করবেন এবং ক্ষমার অপেক্ষায় থাকবেন ততক্ষণ পর্যন্ত আমার স্বাধীনতা সম্পূর্ণ হবে না।

Dontae Sharpe

তিনি বলেন, আমি সেখানে ছিলাম এবং জানি যে এমন অনেকেই আছেন যারা নির্দোষ এবং আমরা জানি যে, আমাদের পদ্ধতিই দুর্নীতিগ্রস্ত এবং এতে পরিবর্তন আনা দরকার।

প্রসঙ্গত, জর্জ রাডক্লিফকে নামের একজনকে হত্যার অভিযোগে ফার্স্ট ডিগ্রি মার্ডারে তাকে অভিযুক্ত করা হয়। তারপর দুই দশকের বেশি সময় পার হয়ে গেছে। দিনের পর দিন নিজেকে নির্দোষ প্রমাণের চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন তিনি।

আরও পড়ুন:

হিমালয়ে চালু হচ্ছে টয় ট্রেন 'হিমকন্যা'


news24bd.tv/ নকিব