হীরের টুকরো এমন শিক্ষককেও হুমকি দেবে বহু নোংরা-নষ্ট ছাত্র!
হীরের টুকরো এমন শিক্ষককেও হুমকি দেবে বহু নোংরা-নষ্ট ছাত্র!

রউফুল আলম

হীরের টুকরো এমন শিক্ষককেও হুমকি দেবে বহু নোংরা-নষ্ট ছাত্র!

Other

আমেরিকার বিখ‍্যাত ম‍্যাগাজিন ফোর্বস প্রতিবছর একটা তালিকা বের করে - Forbes 30 under 30! বিভিন্ন শাখায় ত্রিশের কম বয়সী ত্রিশজন প্রতিভাবানদের তালিকা। যাদের কাজ ভবিষ‍্যতকে বদলে দিবে, ভবিষ‍্যতকে নতুন দিক দিবে এমন ত্রিশজনের তালিকা।

সম্প্রতি প্রকাশিত তালিকার বিজ্ঞান শাখায় নাম করে নিয়েছে বাংলাদেশি একটা মেয়ে। তার নাম বাশিমা ইসলাম।

নিঃসন্দেহে এটা গর্বের। অনুপ্রেরণার। অভিনন্দন!

বাশিমা ইসলাম বুয়েট থেকে পাশ করে ইউনিভার্সিটি অব নর্থ ক‍্যারোলাইনা—চ‍্যাপলহিল থেকে পিএইচডি করেন এবং পোস্টডক্টরাল রিসার্চ করছেন ইউনিভার্সিটি অব ইলিনয়ি—আরবানা স‍্যাম্পেইনে (UIUC)। সে যথারীতি Worcester Polytechnic Institute-এ এসিসট‍্যান্ট প্রফেরশিপ পেয়েছেন এবং আগামী বছর থেকে সেখানে কাজ শুরু করবেন।

বাশিমা ইসলাম

                               বুয়েটের সাবেক শিক্ষার্থী বাশিমা ইসলাম

এই যে ত্রিশের আগেই পিএইচডি-পোস্টডক শেষ করে ইউনিভার্সিটিতে কাজ শুরু করা—এটাই হলো বিশ্বমানের বিশ্ববিদ‍্যালয়গুলোর সংস্কৃতি। সারা দুনিয়ার ভালো ভালো ইউনিভার্সিটিগুলোতে এভাবেই শিক্ষক নিয়োগ হয়। কিন্তু এই বাশিমা ইসলাম যদি এখন বুয়েটে শিক্ষক হতে যায়, দেখা যাবে বহু লোককে ধরতে হবে। পিএইচডি-পোস্টডক থাকলেও তাকে সরাসরি এসিস্ট‍্যান্ট প্রফেসরশিপ দেয়া হবে কিনা, সেটাও প্রশ্নবিদ্ধ!

পিএইচডি-পোস্টডক করেও তার বেতন-ভাতা হয়তো হবে একজন সরকারী অফিসারের চেয়ে কম। একজন সরকারী অফিসার গাড়ি পাবে, ড্রাইভার পাবে, কাজের লোক পাবে কিন্তু বাশিমা ইসলাম কোনদিন প্রফেসর হওয়ার পরও হয়তো একটা গাড়ি কিনতে পারবে না। তিনি বুয়েটের শিক্ষক হয়েও কোনদিন অন‍্যায়কে অন‍্যায় বলতে পারবেন না। তাকে কথা বলতে হবে মেপে মেপে। দল-উপদল হিসেব করে। আর এমন হীরেরটুকরো শিক্ষকের সামনে গিয়েও হুমকি দিতে সামান‍্যতম দ্বিধা করবে না রাজনীতির আশ্রয়-প্রশ্রয়ের বেড়ে উঠা বহু নোংরা-নষ্ট ছাত্র!

তাহলে মেধাবীরা কেন বিশ্ববিদ‍্যালয়ের শিক্ষক হবে? মেধাবীরা কেন দেশে ফিরবে? আর এভাবে যদি চলতেই থাকে, তাহলে বিশ্বমানের তরুণ গড়বে কে? কাদের হাত দিয়ে এই বিশাল তরুণ জনগোষ্ঠিকে তৈরি করা হবে? —আমরা কি ভাবি কখনো? 

আরও পড়ুন


কুয়েটে শিক্ষকের মৃত্যু: নতুন তদন্ত কমিটি গঠন

news24bd.tv এসএম