জাপানি দুই শিশুকে আদালতে হাজির করার নির্দেশ
জাপানি দুই শিশুকে আদালতে হাজির করার নির্দেশ

সংগৃহীত ছবি

জাপানি দুই শিশুকে আদালতে হাজির করার নির্দেশ

অনলাইন ডেস্ক

জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনাকে আজ সোমবার বেলা সাড়ে ১১টায় আপিল বিভাগে হাজির করতে নির্দেশ দিয়েছেন আদালত। জাপানি মায়ের আদালত অবমাননার আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

এর আগে গতকাল রবিবার মায়ের আবেদনের শুনানি নিয়ে দুই শিশুকে দুই দিন মায়ের কাছে রাখার আদেশ দেন। একইসঙ্গে ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি মুলতবি করে তাদের আপিল বিভাগে নিয়ে আসার আদেশ দেন।

কিন্তু আদেশ মতো রবিবার রাত ১০টায় শিশুদের মায়ের কাছে হস্তান্তর করা হয়নি বলে সোমবার সকালে আদালতকে অবহিত করেন মায়ের আইনজীবী। এরপর আদালত দুই শিশুকে সাড়ে ১১টায় হাজির করানোর নির্দেশ দেন।

আরও পড়ুন:


দেশে ফিরেও বাসায় যাননি ডা. মুরাদ, কোথায় আছেন? 


এ বিষয়ে আগামী বুধবার (১৫ ডিসেম্বর) পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।  

দুই শিশুকন্যাকে নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে গত রোববার (৫ ডিসেম্বর) আপিল করেন জাপানি মা নাকানো এরিকো। এর শুনানি নিয়ে আপিল বিভাগ রোববার এই আদেশ দেন। আদেশ অনুযায়ী, এদিন রাত ১০টা থেকে মায়ের সঙ্গে থাকবে দুই শিশু। পরবর্তীকালে ১৫ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় আপিল বিভাগে হাজির হতে বলেছেন আদালত।

এর আগে গত ২১ নভেম্বর জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা বাংলাদেশে তাদের বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায়ে বলা হয়, জাপান থেকে এসে তাদের মা বছরে তিনবার ১০ দিন করে দুই সন্তানের সঙ্গে একান্তে সময় কাটাতে পারবেন। জাপানি মায়ের এই তিনবার আসা-যাওয়া ও থাকা-খাওয়ার সব খরচ শিশুদের বাবা ইমরান শরীফ বহন করবে। এর বাইরে যদি তিনি বাংলাদেশে আসা-যাওয়া করেন তাহলে তার ব্যক্তিগত খরচে করতে হবে। এ ছাড়া ছুটির দিনে অন্তত দুবার বাবা সন্তানদের মায়ের সঙ্গে কথা বলিয়ে দেবেন।

এ ছাড়া আদালত বলেন, গত কয়েক মাস বাংলাদেশে অবস্থান ও যাতায়াত খরচ বাবদ শিশুদের মা নাকানো এরিকোকে ১০ লাখ টাকা দিতে বলা হয়েছিল ইমরান শরীফকে।

২০০৮ সালে জাপানি চিকিৎসক নাকানো এরিকো ও বাংলাদেশি-আমেরিকান নাগরিক শরীফ ইমরান (৫৮) জাপানি আইন অনুযায়ী বিয়ে সেরে টোকিওতে বসবাস শুরু করেন। তাদের ১২ বছরের সংসারে তিন কন্যাসন্তান জন্ম নেয়। ২০২১ সালের ১৮ জানুয়ারি শরীফ ইমরান-এরিকোর বিবাহবিচ্ছেদ হয়। ২১ জানুয়ারি ইমরান আমেরিকান স্কুল ইন জাপান কর্তৃপক্ষের কাছে তার মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে যাওয়ার আবেদন করেন। কিন্তু এতে এরিকোর সম্মতি না থাকায় স্কুল কর্তৃপক্ষ ইমরানের প্রস্তাব প্রত্যাখ্যান করে। এরপর একদিন জেসমিন মালিকা ও লাইলা লিনা স্কুল বাসে বাড়ি ফেরার পথে বাসস্টপ থেকে ইমরান তাদের অন্য একটি ভাড়া বাসায় নিয়ে যান। পরে কিছু না বলে মেয়েদের সম্মতিতে দেশে ফেরেন বাবা শরীফ ইমরান।  

news24bd.tv রিমু       

;